ব্রোকারেজ হাউজগুলো বিনিয়োগকারীদের সঙ্গে ছলচাতুরি করে

দেশের পুঁজিবাজারে ব্রোকার হাউজগুলোর বিরুদ্ধে বিনিয়োগকারীরা দীর্ঘদিন যাবত নানা অনিয়মের অভিযোগ করে আসছে। অনিয়মের মধ্যে রয়েছে-নিয়ম বর্হিভূত মার্জিন ঋণ, ইচ্ছাকৃতভাবে বিনিয়োগকারীদের শেয়ার সেল ইত্যাদি।

এবার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তার সদস্যভুক্ত ৯টি ব্রোকারেজ হাউজের বেশ কিছু অনিয়ম খুঁজে পেয়েছে। অনিয়মগুলো মধ্যে রয়েছে- নিয়মের বাইরে গিয়ে মার্জিন ঋণ দেওয়া, স্টক ডিলার, স্টক ব্রোকার এবং অথোরাইজড রিপ্রেজেন্টেটিভ নিয়মের ভঙ্গ এবং সিডিবিএল ক্রয় আইনের ব্যত্যয় করা ইত্যাদি।

ব্রোকার হাউজগুলো হচ্ছে- আলফা ইক্যুইটিজ লিমিটেড, হাসান সিকিউরিটিজ, আকিজ ক্যাপিটাল ম্যানেজমেন্ট, ইস্টার্ন ক্যাপিটাল, এ আর চৌধুরী সিকিউরিটিজ, মোহাম্মাদী স্টক মার্কেট, প্রাইম ব্যাংক সিকিউরিটিজ, ফেডারেল সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট এবং ট্রান্সকম সিকিউরিটিজ লিমিটেড।

ডিএসইর পরিদর্শন টিম গত ২৮ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত মোট পাঁচ দিনের ব্রোকারে হাউজগুলোর কার্যক্রম তদন্ত করে প্রতিষ্ঠানগুলোর নানা অনিয়ম খুঁজে পায়।

বর্তমানে ডিএসইতে পৌনে ৩০০ ব্রোকার হাউজ রয়েছে। এর মধ্যে প্রাথমিকভাবে ৯টি ব্রোকার হাউজের অনিয়েম খুঁজে পেয়েছে ডিএসই।

হাউজগুলো বিনিয়োগকারীদের দিয়ে ব্যবসা করে অথচ তাদের সঙ্গে নানারকম ছলচাতুরি করে। এটি কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

Tagged