সীমাহীন অনিয়ম করছে ব্রোকারেজ হাউসগুলো

পুঁজিবাজারে ব্রোকারেজ হাউসগুলো শেয়ার লেনদেন করে সফটওয়্যারের মাধ্যমে। বিনিয়োগকারীদের শেয়ার এবং টাকা ব্রোকারেজ হাউসের জিম্মায় থাকে। আর বিনিয়োগকারীদের অর্থ ও শেয়ার সফটওয়্যারের মাধ্যমে হিসাব করা হয়।

কোন ব্রোকারেজ হাউস কোন সফটওয়্যার ব্যবহার করবে, এ জন্য অনুমতি নিতে হয় স্টক এক্সচেঞ্জ থেকে। কিন্তু একশ্রেণির ব্রোকারেজ হাউস অনুমতি না নিয়েই নিজস্ব সফটওয়্যার ব্যবহার করছে। শুধু তা–ই নয়, বিকল্প সফটওয়্যার ব্যবহার করে এসব প্রতিষ্ঠান বিনিয়োগকারীদের অর্থ আত্মসাৎ করছে। গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে বিষয়টি জানা যায়।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে বেশ কিছু ব্রোকারেজ হাউসের সফটওয়্যার ব্যবহারের অনিয়ম ধরা পড়েছে। কয়েক বছর ধরে একশ্রেণির ব্রোকারেজ হাউস এ অনিয়ম করে এলেও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নিষ্ক্রিয়তায় তা ধরা পড়ছিল না।

বিএসইসির নির্দেশে ডিএসই বিষয়টি খতিয়ে দেখার পর জানতে পারে, ব্রোকারেজ হাউসগুলোর একটি সফটওয়্যারের সঙ্গে আরেকটির কোনো মিল নেই। শেয়ার সংরক্ষণ ও লেনদেন নিষ্পত্তিকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) সঙ্গে সরাসরি সংযুক্তিও নেই এগুলোর। ফলে ব্রোকারেজ হাউসগুলো সহজেই এগুলো বদলে (এডিট) ফেলতে পারে। বিষয়টি খুবই স্পর্শকাতর এবং গুরুত্বপূর্ণ। কিন্তু সেই অনুযায়ী সংশ্লিষ্টদের তৎপরতা কম। এতে সীমাহীন অনিয়ম করছে ব্রোকারেজ হাউসগুলো।

Tagged