টি+১ বাস্তবায়ন হলে পুঁজিবাজারে গতি বাড়বে

পুঁজিবাজারে শিগগিরই চালু হচ্ছে টি+১ (জেড ক্যাটাগরির শেয়ার ছাড়া) সেটেলমেন্ট। বাজারের উন্নয়নে তা চালু করবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

টি+১ হলো কোনো সিকিউরিটিজ ক্রয়ের পরের দিন তা বিক্রি সম্পন্ন করার সুবিধা। বর্তমানে পুঁজিবাজারে টি+২ সেটেলমেন্ট চালু রয়েছে। ফলে সিকিউরিটিজ (শেয়ার) ক্রয়ের তৃতীয় দিন বিক্রি করা যায়। এই সময়ের ব্যবধান কমিয়ে বিনিয়োগ সহজলভ্য করার জন্য টি+১ সেটেলমেন্ট চালু করবে কমিশন। মার্চের প্রথম সপ্তাহে এটি করা সম্ভব হবে বলে কমিশন সূত্রে জানা গেছে।

একটি আন্তর্জাতিক মানের পুঁজিবাজার গড়ে তোলার লক্ষ্যে টি+১ সেটেলমেন্ট চালু করার বিষয়টি খুবই ইতিবাচক। এর মাধ্যমে বাজারে অর্থের প্রবাহ বাড়বে এবং বিদেশিসহ সব বিনিয়োগকারীর জন্য বিনিয়োগের পথ সুগম হবে।

টি+১ সেটেলমেন্ট চালুর উদ্যোগটি খুবই ভালো পদক্ষেপ। এর মাধ্যমে পুঁজিবাজারে অর্থের প্রবাহ বাড়বে। বিষয়টি নিয়ে আমরা কয়েক বছর আগে থেকে লিখে আসছি। গণমাধ্যম হিসেব দায়বদ্ধতার জায়গা থেকে অনেক বিষয় আমাদের ভাবতে হয়। তবে এসব ভাবনা বাস্তবায়ন করার ক্ষমতা আমাদের নেই। এই কাজটি করেবেন সংশ্লিষ্টরা। তাই তারা যত তাড়াতাড়ি উপলব্ধি করতে পারবেন, ততই মঙ্গল।

Tagged