লেনদেনে হতাশা নিয়েই কাটলো গত সপ্তাহ

পুঁজিবাজারে সাম্প্রতিক অস্থিরতার জন্য আন্তর্জাতিক পরিস্থিতি কতটা দায়ী আর কতটা দায়ী আমাদের অভ্যন্তরীণ কারণ, সেটি খতিয়ে দেখা উচিত। আসলে কী কারণে পুঁজিবাজারে দরপতন হচ্ছে, তার একটি সঠিক চিত্র বিনিয়োগকারীদের সামনে থাকা প্রয়োজন। বিশেষ করে এমন কী কারণ রয়েছে লেনদেন কমে ৬শ কোটি টাকার ঘরে চলে এলো?

গত সপ্তাহের লেনদেন চিত্র খুবই হতাশাজনক ছিল। এর মধ্য দিয়েই সপ্তাহটি পার করলো পুঁজিবাজার। এটি শুধু বিনিয়োগকারীই নয়, গোটা পুঁজিবাজারের জন্যই অশনি সংকেত। বর্তমান পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নেতৃত্ব বদল হওয়ার পর লেনদেন প্রায় তিন হাজার কোটি টাকায় উন্নীত হয়েছিল। সেই অবস্থা বিবেচনায় নিলে বর্তমান লেনদেনের পরিমাণ নিয়ে হতাশাই বাড়ে।

পুঁজিবাজারের বর্তমান অবস্থার জন্য আন্তর্জাতিক রাজনীতির অস্থিরতা বা ইউক্রেন-রুশ পরিস্থিতিকে দায়ী করা একটি সহজ বিষয়। এ কথা অস্বীকার করা যাবে না- বর্তমান আন্তর্জাতিক রাজনীতি খুবই উত্তপ্ত। কিন্তু বিশ্বের পুঁজিবাজাগুলোও তো এই পরিস্থিতির মধ্যে রয়েছে। তার সঙ্গে কিন্তু আমাদের দেশের পুঁজিবাজারের গতিবিধি একেবারেই মেলে না। এছাড়া অনেক আগে থেকেই আমাদের বাজারে সংকট চলছিল। তাই একতরফাভাবে আন্তর্জাতিক রাজনীতির অস্থিরতাকে দায়ী করা উচিত নয়।

Tagged