পুঁজিবাজারে গুজবের প্রভাব কমানোর উদ্যোগ নিতে হবে

পুঁজিবাজার থেকে সম্পূর্ণরূপে গুজব নির্মূল হয়তো সম্ভব নয়। কারণ বিদেশেও পুঁজিবাজারে গুজবের প্রভাব দেখা যায়। তবে এই প্রভাবের মাত্রাগত হেরফের রয়েছে। আমাদের দেশের পুঁজিবাজার অনেক বেশি গুজবনির্ভর। এত বেশি গুজব থাকলে বাজার কখনো উন্নত হবে না। উন্নতবিশ্বের পুঁজিবাজারে গুজবের প্রভাব থাকলেও এটি সহনীয় পর্যায়ে রয়েছে। এ কারণে বিনিয়োগকারীরা কম ক্ষতির শিকার হন। আমাদের দেশে এই চিত্র খুবই মারাত্মক। এখানে বিভিন্ন সময় দেখা যায় সামান্যতম কারণ ছাড়াই লাখ-লাখ বিনিয়োগকারী গুজবে আক্রান্ত হন। এতে তাদের সর্বনাশ হয়ে যায়। আর কতিপয় চক্র এই সুযোগ কাজে লাগিয়ে হাতিয়ে নেয় শত শত কোটি টাকা। এটি খুবই ক্ষতিকর একটি দিক।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে বিভিন্ন সময় গুজবের বিষয়ে বিনিয়োগকারীদের সতর্ক করা হয়। কিন্তু এই সতর্কবার্তা বাস্তবে খুব একটা কাজ হয় বলে মনে হয় না।

পুঁজিবাজার বিষয়ে বিনিয়োগকারীদের জ্ঞানের পরিমাণ বাড়ানো না গেলে গুজবের প্রভাব কমবে না। এই কারণে গুজবের প্রভাব কমানার জন্য এখনই উদ্যোগ নিতে হবে। না হলে ক্ষতির পরিমাণ বাড়তেই থাকবে।

Tagged