সতর্কতার সঙ্গে বিনিয়োগ করতে হবে বিনিয়োগকারীদের

জাতীয় সংসদের নির্বচন সম্পন্নের মধ্য দিয়ে এক ধরনের রাজনৈতিক অস্থিরতার অবসান ঘটেছে। পরিস্থিতি বদল হওয়ায় দেশের পুঁজিবাজারে বড় বিনিয়োগকারীরা সক্রিয় হতে শুরু করেছেন। যে কারণে বাজারে লেনদেনে বড় অগ্রগতি দেখা যাচ্ছে। আগে যেখানে তিন’শ কোটি টাকার ঘরে লেনদেন আটকে ছিল, এখন সেখানে সাত’শ কোটি টাকা ছাড়িয়ে লেনদেন হচ্ছে।

দেশে নির্বাচন পূববর্তী সময়ে রাজনৈতিক অস্থিরতার যে শঙ্কা ছিল, এখন তা কেটে গেছে। যে কারণে তারা বাজারমুখী হতে শুরু করেছেন।

কিন্তু তাদের কাছেই তেমন শেয়ার নেই। নির্বাচনের আগে তারা বেশিরভাগ শেয়ার ছেড়ে দিয়েছেন। এখন শেয়ার সংগ্রহের জন্য তারা নতুন কৌশলে রয়েছেন। যে কারণে মাঝেমধ্যেই বাজারে আচমকা পতন দেখা যাবে। এতে বিনিয়োগকারীদের আতঙ্কিত হলে চলবে না। কারণ আতঙ্কিত হয়ে শেয়ার ছেড়ে দিলে তারা সেই শেয়ার লুফে নেবেন। অন্যদিকে, বিনিয়োগকারা সেসব শেয়ার আর কম দামে পাবেন না।

সিডিবিএল জানিয়েছে, নতুন বছরের প্রথম ৮ কর্মদিবসে শেয়ারবাজারে নতুন করে ২ হাজার ৪১৮টি অ্যাকাউন্ট খোলা হয়েছে। প্রতিষ্ঠানটির মতে, বিনিয়োগকারীরা নতুন করে বিনিয়োগ করার জন্যই এসব বিও অ্যাকাউন্ট খুলছেন। তবে যাই হোক সতর্কতার সঙ্গে বিনিয়োগ করতে হবে বিনিয়োগকারীদের।

Tagged