পুঁজিবাজারে নারী বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ানো প্রয়োজন

দেশের মোট জনসংখ্যার অর্ধেকই নারী। ফলে জাতিগত উন্নয়ন তরান্বিত করতে হলে পুরুষের পাশাপাশি নারীদের সক্রিয় ভূমিকা খুবই দরকার। বিশেষ করে দেশের পুঁজিবাজারে নারী বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ানো প্রয়োজন। এতে পুঁজিবাজার ও দেশের অর্থনীতি আর গতিশীল হবে।

পুঁজিবাজারে পুরুষদের তুলনায় নারী বিনিয়োগকারীর সংখ্যা এখনও সীমিত। তবে বিএসইসি’র নানা উৎসাহমূলক উদ্যোগে বর্তমানে নারী বিনিয়োগকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। নারী বিনিয়োগকারীদের আর্থিক জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন নিয়মিতভাবে নারী বিনিয়োগকারীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করে আসছে। দেশের বিভিন্ন জেলাতে বিএসইসি আয়োজিত বিনিয়োগ শিক্ষা কর্মসূচিতে নারী বিনিয়োগকারীদের জন্য বিশেষ সেশনের আয়োজন থাকে। এটি খুবই ভালো উদ্যোগ। এতে নারীদের অগ্রগতির পাশাপাশি অর্থনীতি আরও গতিশীল হবে।

নারীরা আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার অভিজ্ঞতা বিনিময় করে এবং অন্য নারীদেরও উৎসাহ প্রদান করতে পারেন। বর্তমানে ঘরে বসেই অলনাইনে পছন্দের ব্রোকার হাউসের সাথে বিও অ্যাকাউন্ট খোলা যায়। ডিএসই মোবাইল অ্যাপে যুক্ত বিনিয়োগকারীরা ঘরে বসেই মোবাইল অ্যাপের মাধ্যমে বিনিয়োগ করতে পারেন। এর মধ্য দিয়ে পুঁজিবাজারে নারীদের অংশগ্রহণ বাড়বে বলে আশা করা যায়।

Tagged