সঠিক পর্যবেক্ষণ ও বিশ্লেষণ পুঁজিবাজারে বিনিয়োগের পূর্বশর্ত

কোনো কিছু করার আগে পর্যবেক্ষণ করাটা খুবই দরকার। পর্যবেক্ষণ ছাড়া কোনো পদক্ষেপ নিলে এতে ব্যর্থ হওয়ার আশঙ্কা থাকে। আরও একটি বিষয় জরুরি। সেটি হচ্ছে, বিশ্লেষণ। একটি বিষয় প্রথমে পর্যবেক্ষণ ও পরে বিশ্লেষণ করার পর সঠিকভাবে বোধগম্য হয়। এরপর ওই বিষয়ে একটি সঠিক দৃষ্টিভঙ্গি গড়ে উঠতে পারে। পুঁজিবাজারের ক্ষেত্রেও বিষয়টি সত্য। এখানে পর্যবেক্ষণ এবং বিশ্লেষণের গুরুত্ব অপরিসীম।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানির শেয়ার কেনা মানে তার মালিকানা কেনা। আমরা যদি একটি জমি কিনতে যাই তখন এর কাগজপত্র, রেকর্ড কোথায় কী আছে সেসব খতিয়ে দেখি। কারণ যে জমিটির মালিকানা কিনতে চাই সেটি নিষ্ককন্টক কিনা দেখতে চাই। আরও দেখতে চাই এর ভবিষ্যৎমূল্য। এটি কিনলে ভবিষ্যতে লাভবান হওয়া যাবে কিনা সে বিষয়টিও খেয়াল রাখতে হয়। সে হিসেবে বলতে চাই, পুঁজিবাজারের মাধ্যমে যখন কোনো কোম্পানির মালিকানা কিনতে হয়, সেটিও ভালো করে যাচাই বাছাই করা উচিত।

বলা প্রয়োজন যিনি যত বেশি পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করতে পারবেন, তার যাচাই বাছাই তত বেশি সঠিক হওয়ার সম্ভাবনা থাকবে। এ কারণেই পুঁজিবাজারে বিনিয়োগ করার আগে বিষয়টিকে অধিক গুরুত্ব দেওয়া প্রয়োজন।

Tagged