বিমুখ বিনিয়োগকারীদের বাজারে ফোরানো কঠিন হতে পারে

পুঁজিবাজারে মন্দাভাব চলছে। এতে বিনিয়োগকারীরা আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করে দিচ্ছেন। মাত্র ৬ কার্যদিবসে প্রায় ৪৫ হাজার বিনিয়োগকারী তাদের বিও হিসাবে থাকা সব শেয়ার বিক্রি করে দিয়েছেন। বিনিয়োগকারীদের বিও হিসাব সংরক্ষণকারী একমাত্র প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড বা সিডিবিএল সূত্রে এ তথ্য জানা গেছে।

এত কম সময়ে অর্ধলক্ষাধিক বিনিয়োগকারীর বিও হিসাব খালি করে ফেলা নিয়ে বাজারে নতুন করে দুশ্চিন্তা তৈরি হয়েছে। কিছুদিন ধরে বাজারে মন্দাভাব থাকায় অনেক বিনিয়োগকারী শেয়ার বিক্রি করে দিয়ে চুপচাপ বসে আছেন। এতে বাজারে সক্রিয় বিনিয়োগকারীর চেয়ে নিষ্ক্রিয় বিনিয়োগকারীর সংখ্যা বেড়ে গেছে, যার প্রভাব পড়েছে বাজারের সূচক ও লেনদেনে।

সিডিবিএলের তথ্য অনুযায়ী, ১৫ ডিসেম্বর লেনদেন শেষে পুঁজিবাজারে শেয়ারশূন্য বিও হিসাবের সংখ্যা ছিল ৪ লাখ ২৪ হাজার ১৩৩টি। সর্বশেষ গত বৃহস্পতিবার শেয়ারশূন্য বিও হিসাবের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৬৯ হাজার ২৭৩টিতে।

মাত্র ৬ কার্যদিবসে শেয়ারশূন্য বিও হিসাবের সংখ্যা বেড়েছে ৪৫ হাজার ১৪০টি। অর্থাৎ ৬ কার্যদিবসে ৪৫ হাজার বিও হিসাবে থাকা শেয়ার বিক্রি করে দেওয়া হয়েছে বাজারে। ফলে এসব হিসাব শেয়ারশূন্য হয়ে গেছে। বিষয়টি নতুন করে শঙ্কা তৈরি করতে পারে। কারণ অনেক চেষ্টার পর বিনিয়োগকারীরা বাজারের ইতিবাচক চিত্র দেখেছিলেন। এখন যদি আবার তারা বিমুখ হয়ে পড়েন, তা হলে তাদেরকে বাজারে ফেরানো কঠিন হয়ে উঠতে পারে।

Tagged