স্বল্প সময়ে আইপিও অনুমোদন: স্বচ্ছতা থাকলে ক্ষতি কী?

সব কাগজপত্র, আর্থিক হিসাব ঠিক থাকলে দুই সপ্তাহের মধ্যে কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও অনুমোদন দেওয়ার ঘোষণা দিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পক্ষ থেকে আয়োজিত বিভিন্ন শিল্পগোষ্ঠীর শীর্ষ ব্যক্তিদের সঙ্গে সম্প্রতি এক মতবিনিময় অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।

সভায় শিল্পোদ্যোক্তাদের পক্ষ থেকে অভিযোগ করা হয়, আইপিও অনুমোদনে দীর্ঘ সময় লাগে। কিন্তু ব্যাংক থেকে দ্রুত টাকা পাওয়া যায়। এ কারণে অনেক উদ্যোক্তা মূলধন বা অর্থ সংগ্রহের জন্য পুঁজিবাজারের বদলে ব্যাংককে বেছে নেন।

উদ্যোক্তাদের এমন অভিযোগের  সমাধান হওয়া খুবই জরুরি। আবার বিএসইসির বক্তব্যও গুরুত্বপূর্ণ। নিয়ন্ত্রক সংস্থার মতে, অনেক কোম্পানির আইপিও আবেদনে সব কাগজপত্র থাকে না। আবার আর্থিক যে হিসাব দেওয়া হয়, সেখানেও নানা ধরনের সমস্যা থাকে। এ ক্ষেত্রে অবশ্যই কোম্পানিগুলোর স্বচ্ছতা নিশ্চিত হওয়া প্রয়োজন। যেনতেনভাবে আইপিও অনুমোদন দিলে কী ক্ষতি হয় তার নজির আমরা অতীতে দেখেছি। এ কারণে সব ধরনের স্বচ্ছতা থাকলে স্বল্প সময়ে আইপিও অনুমোদন পুঁজিবাজারের জন্য ইতিবাচকই হতে পারে।

Tagged