শাহ্ মোহাম্মদ সগীর ব্রোকারেজ বিক্রি করে গ্রাহকদের টাকা পরিশোধ করা হবে

এসএমজে রিপোর্ট:

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ১৭১নং ট্রেকহোল্ডার শাহ্ মোহাম্মদ সগীরের নিবন্ধন সনদ বাজেয়াপ্ত করে তা বিক্রির মাধ্যমে গ্রাহকের পাওনা পরিশোধের ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি)।

গত ৩১ অক্টোবর বৃহস্পতিবার অনুষ্ঠিত কমিশনের ৭০৩তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বিনিয়োগকারীদের অর্থ আত্মসাৎ করার অভিযোগ রয়েছে। এতে জড়িতদের বিরুদ্ধে ফৌজদারী কার্যবিধি অনুযায়ী মামলা দায়ের করার জন্য ডিএসইকে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত প্রকাশিত এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শাহ্ মোহাম্মদ সগীরের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগের কারণে তার ট্রেড বর্তমানে বন্ধ রয়েছে। তাছাড়া ১৩/১০/২০১৯ তারিখে অনুষ্ঠিত ৭০০তম জরুরি কমিশন সভার সিদ্ধান্ত অনুযায়ী এই প্রতিষ্ঠানের ডিপোজেটরি পার্টিসিপেন্ট কার্যক্রম বন্ধ রয়েছে। নবস্থাপিত কাস্টমার কমপ্লেইন্ট অ্যাড্রেস মডিউল (সিসিএএম) এর মাধ্যমে এ প্রতিষ্ঠানের বিরুদ্ধে কমিশন অদ্যবধি ৪৮টি অভিযোগ পেয়েছে যার মধ্যে বেশিরভাগ অভিযোগ আইপিও’র জন্য জমা দেওয়া টাকা ফেরত না পাওয়া সংক্রান্ত।

উল্লেখ্য, এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে কমিশন ১৭ অক্টোবর, ২০১৯ ডিএসই’র চেয়ারম্যান এবং ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ সভাপতির কাছে দুটি ‍পৃথক চিঠি প্রেরণ করে। চিঠিতে কমিশন গ্রাহকদের সম্পদ রক্ষার জন্য এই দুই প্রতিষ্ঠানের সরাসরি কার্যকর ভূমিকা রাখার আহবান জানায়। তবে এতে এখনো পর্যন্ত কোনো ফল পাওয়া যায়নি।

Tagged