লোক দেখানো ত্রাণ বিতরণ কাম্য নয়

লোক দেখানো ত্রাণ বিতরণ কাম্য নয়

বিভন্ন সময় মানবিক বিপর্যয়, প্রাকৃতিক দুর্যোগ, যুদ্ধবিগ্রহ ও মহামারীর মতো বহু ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়ে থাকে মানুষ। এতে অনেক সময় ক্ষতিগ্রস্ত এলাকায় অর্থনীতি ধসে যেতে পারে; তখন খাদ্যের অভাবসহ বিভিন্ন ধরনের অভাবও দেখা দিতে পারে। এটা খুবই স্বাভাবিক। এসময় রাষ্ট্রীয় কর্তৃপক্ষসহ উচ্চ বিত্তের লোকদের মধ্য থেকে অনেকের এগিয়ে আসাটাই স্বাভাবিক।
তবে এগিয়ে আসা লোকদের মধ্যে দুই শ্রেণির লোক দেখা যায়। একদল হল নিঃস্বার্থে দানকারী বা সাহায্যকারী। আর দ্বিতীয় দল হল, যারা সাহায্য করে বা দান করে ব্যক্তিগত স্বার্থ হাসিলের জন্য এবং এর অনেকটাই লোক দেখানো। ইদানীং করোনা সংকটের কারণে দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়েছে এবং খেটে খাওয়া মানুষসহ বিভিন্ন শ্রেণির মানুষের অভাব দেখা দিয়েছে।
এ অবস্থায় দরিদ্রদের মানবিক সাহায্য করার প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। এমনকি মধ্যবিত্ত শ্রেণির মানুষ, যারা কোনো কাজ বা চাকরির সঙ্গে জড়িত ছিলেন; লকডাউনের জন্য কাজে না যাওয়ার কারণে তারাও সাহায্য গ্রহণের কাতারে দাঁড়ানোর উপক্রম হয়েছে।
বর্তমানে ত্রাণ বিতরণসহ বিভিন্নভাবে সহযোগিতা করতে অনেকেই এগিয়ে এসেছে, যেটি খুবই প্রশংসনীয়। কিন্তু দুঃখের বিষয় হল, অনেক সহায়তাকারী রয়েছেন; যারা তাদের ব্যক্তিগত প্রচার ও প্রকাশের জন্য বা অন্য কোনো স্বার্থ হাসিলের জন্য ত্রাণ বিতরণের সুবাদে দুর্ভোগপীড়িত মানুষের ছবি তুলে, তাদের মান-সম্মানে আঘাত করছেন যা মোটেই কাম্য নয়।

Tagged