মূলধন হারানোর ভয় নিয়ে দীর্ঘদিন পুঁজিবাজার চলতে পারে না

শেয়ার ব্যবসায় লাভ-লোকসান থাকবেই। কখনো কখনো লোকসান বেশিও হতে পারে। তবে প্রতিনিয়ত মূলধন হারানোর ভয় থাকলে পুঁজিবাজার স্থিতিশীল করা অসম্ভব। এতে বাজার সম্পর্কে ভুল বার্তা তৈরি হয়। আমাদের দেশের পুঁজিবাজার সম্পর্কে ভাবতে গেলে এসব বিষয় ঘুরে-ফিরেই চলে আসে। এ কারণে পুঁজিবাজারের ভাবমূর্তি নষ্ট হয়।

ফুটো কলস যেমন ভরা যায় না, তেমনই বাজারে সংকট রেখে শত ভালো পদক্ষেপ নিলেও কাজে আসবে না। কারণ নতুন করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গঠনার হওয়ার পর অনেকগুলো ভালো পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু আশানুরূপ সুফল আসেনি। বিশেষ করে বিনিয়োগকারীদের মধ্যে অস্থিরতা, অবিশ্বাস রয়েই গেছে। এসব কারণে পুঁজিবাজার বারবার আস্থার সংকটে পড়ছে। এই সংকট কাটানোর অনেক চেষ্টা বিএসইসি করছে। শত চেষ্টার পরও বিনিয়োগকারীদের মধ্যে প্রয়োজনীয় আস্থা ফিরছে না। তারা নানা ধরনের কান কথা বা গুজবে বিনিয়োগের সিদ্ধান্তকে প্রভাবিত করেন।

এমন নজিরও পুঁজিবাজারে রয়েছে। যেখানে যৌক্তিক কারণ ছাড়া বিনিয়োগকারীরা মূলধন হারিয়েছেন। এ কারণে বছরের পর বছর তাদের মধ্যে মূলধন হারানোর ভয় কাজ করছে। এটি একটি স্থিতিশীল বাজারের জন্য অন্তরায়।

Tagged