ব্রোকারেজ হাউসগুলোর অনিয়মের শেষ কোথায়

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে ব্রোকারেজ হাউসের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। এর মধ্য দিয়ে বিনিয়োগকারীরা বিনিয়োগে যুক্ত থাকেন। তাই ব্রোকারেজ হাউসের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহি থাকা প্রয়োয়জন। কিন্তু অনেক ক্ষেত্রেই এর ব্যত্যয় হচ্ছে। অনিয়ম হচ্ছে। এই অনিয়মের শেষ কোথায়?

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আরও একটি ব্রোকারেজ হাউসের বিরুদ্ধে বিনিয়োগকারীদের অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে। ব্রোকারেজ হাউসটির নাম তামহা সিকিউরিটিজ। বিনিয়োগকারীদের অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় ব্রোকারেজ হাউসটির লেনদেন কার্যক্রম গত ২৯ নভেম্বর থেকে স্থগিত রেখেছে ডিএসই। গত বৃহস্পতিবার ডিএসইর ওয়েবসাইটের মাধ্যমে এ তথ্য বিনিয়োগকারীদের জানানো হয়।

ডিএসই সূত্রে জানা যায়, এ নিয়ে গত দেড় বছরে ডিএসইর সদস্যভুক্ত তিনটি ব্রোকারেজ হাউসের বিরুদ্ধে বিনিয়োগকারীদের অর্থ আত্মসাতের ঘটনা ঘটে। প্রতিষ্ঠানগুলো হলো তামহা সিকিউরিটিজ, বানকো সিকিউরিটিজ ও ক্রেস্ট সিকিউরিটিজ। তিনটি প্রতিষ্ঠানেরই লেনদেন বর্তমানে বন্ধ রয়েছে। গত দেড় বছরে পরপর তিনটি ব্রোকারেজ হাউসে বিনিয়োগকারীদের অর্থ আত্মসাতের ঘটনা ঘটায় সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে এ নিয়ে দুশ্চিন্তা হওয়া স্বাভাবিক। তাই এ বিষয়ে কঠোর হওয়া দরকার নিয়ন্ত্রক সংস্থাসহ সংশ্লিষ্টদের।

Tagged