বাজে কোম্পানিতে ঝোঁক থাকলে খেসারত দিতে হবে

সাম্প্রতিক পুঁজিবাজারের চিত্রে দেখা যায় ভালো মানের শেয়ারের দাম কমছে, অন্যদিকে বাড়ছে মন্দ মানের কোম্পানির শেয়ার দর। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত বুধবারও বড় ধরনের দরপতন ঘটেছে। এ দরপতনের মধ্যেও মন্দ মানের কিছু কোম্পানির শেয়ারের দাম ১০ শতাংশ করে বেড়েছে।
ডিএসইতে ওইদিন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, টেলিকম কোম্পানিসহ তালিকাভুক্ত ভালো মানের বেশির ভাগ কোম্পানিরই দাম কমেছে। তার বিপরীতে এদিন মূল্যবৃদ্ধির শীর্ষ ৩ কোম্পানির তালিকায় ছিল ফাইন ফুডস, ফু-ওয়াং ফুডস ও সুহৃদ ইন্ডাস্ট্রিজ। তিন দিন ধরেই এসব কোম্পানির শেয়ারের দাম বাড়ছে। এর মধ্যে গত তিন দিনে ফাইন ফুডসের শেয়ারের দাম সাড়ে ১০ টাকা বা ২৬ শতাংশ, ফু-ওয়াং ফুডসের দাম ২৮ শতাংশ বা ৪ টাকা এবং সুহৃদ ইন্ডাস্ট্রিজের দাম ২৯ শতাংশ বা সাড়ে ৪ টাকা বেড়েছে। এসব কোম্পানির মধ্যে সুহৃদ ইন্ডাস্ট্রিজ দীর্ঘদিন ধরেই অস্তিত্বসংকটে রয়েছে। ফাইন ফুডস ও ফু-ওয়াং ফুডস গত জুনে সমাপ্ত অর্থবছর শেষে কোনো লভ্যাংশ দিতে পারেনি।

দাম বাড়তে থাকায় সাধারণ বিনিয়োগকারীরাও এসব শেয়ারে আগ্রহী হয়ে উঠছেন। এমন বাস্তবতায় সাধারণত বড় বিনিয়োগকারীরা সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করে দিয়ে বেরিয়ে যান। তাতে ক্ষতিগ্রস্ত হন সাধারণ বিনিয়োগকারীরা। তাদেরই লোকসানের মধ্য দিয়ে খেসারত দিতে হয়। এ জন্য বিনিয়োগকারীদের সচেতন হওয়া প্রয়োজন।

Tagged