সিকিউরিটিজ আইন মানছে না দুই কোম্পানি

নিজস্ব প্রতিবেদক:

সিকিউরিটিজ আইন মানছে না পুঁজিবাজারে তালিকাভূক্ত দুই কোম্পানি। আইনি নির্দেশনা থাকা সত্ত্বেও তা তোয়াক্কার না করেই ডিভিডেন্ডের ঘোষণা করেছে কোম্পানি দুটি। কোম্পানি দুটি হচ্ছে- বাংলাদেশ অটোকার্স, সমতা লেদার কমপ্লেক্স।

বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুসারে, কোনো কোম্পানির পূঞ্জীভুত লোকসান থাকলে বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করতে পারবে না। কিন্তু তা সত্ত্বেও কোম্পানি দুটি বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। যা বিএসইসির নির্দেশনার লঙ্ঘন হয়েছে।

অনুসন্ধানে জানা যায়, ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরে বিডি অটোকার্সের মোট পূঞ্জীভুত লোকসান দেখানো হয়েছে ২ কোটি ৭৫ লাখ ৮৫ হাজার ৩১৫ টাকা। যা এর আগের বছর ছিল ২ কোটি ৮৪ লাখ ৫ হাজার ২৯২ টাকা। তার পরেও সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির পারিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করে।

এছাড়া, সমতা লেদার কমপ্লেক্স কোম্পানিটি পুঞ্জীভুত লোকসান থাকলেও সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির পারিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ২ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করে। উক্ত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ২৮ পয়সা। শেয়ারপ্রতি মোট সম্পদ মূল্য হয়েছে ১৪ টাকা ৬১ পয়সা।

এ বিষয়ে সমতা লেদারের কর্মকর্তা রমজান আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে কিছু জানেন না বলে জানিয়ে দেন।

উল্লেখ্য, গত ২ অক্টোবর বিএসইসির প্রকাশিত নোটিফিকেশনে বলা হয়েছে- বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন কর্তৃক বিনিয়োগকারী ও পুঁজিবাজারের স্বার্থে তালিকাভূক্ত কোম্পানীর লভ্যাংশ ঘোষণা ও বিতরণ সংক্রান্ত কতিপয় শর্ত আরোপ করে গত ২০ জুন, ২০১৮ একটি নোটিফিকেশন এবং পরবর্তীতে বোনাস শেয়ার সংক্রান্ত ২৩ মে, ২০১৯ তারিখে  আরেকটি নোটিফিকেশন ইস্যু করা হয়। ব্যাখ্যায় বলা হয় “‘অন্যান্য সিকিউরিটিজ আইন পরিপালন করে, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানিসমূহ পুঞ্জীভূত লোকসান বিদ্যমান থাকা সত্ত্বেও সংশ্লিষ্ট বছরের অর্জিত মুনাফা হতে নগদ লভ্যাংশ সুপারিশ, ঘোষণা ও বিতরণ করতে পারবে।”

এসএমজে/২৪/বা

Tagged