বিনিয়োগকারীদের বিচক্ষণতা বাড়াতে হবে

পুঁজিবাজার সরল রেখায় চলে না। এখানে অনেক ধরনের প্রভাব কাজ করে। এ কারণে পুঁজিবাজারকে বলা হয় স্পর্শকাতর ক্ষেত্র। এখানে প্রতি মুহূর্তে সতর্ক ও বিচক্ষণ থাকতে হবে বিনিয়োগকারীদের।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দেশে রাজনৈতিক অচ্ছিরতা থাকতে পারে। এর মধ্যেই যুক্তরাষ্ট্রের ভিসানীতি বাস্তবায়নের খবরে রিজার্ভে পড়েছে নেতিবাচক প্রভাব। আবার তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্সেও আশাবাদী হওয়ার মতো খবর নেই। অনেক কোম্পানির কারখানা বন্ধ হয়ে গেছে। সবকিছু মিলে এক ধনের চাপ থাকতে পারে পুঁজিবাজারে। কিন্তু এসব বিষয় মাথায় রেখেই বিনিয়োগ করতে হবে বিনিয়োগকারীদের।

এমনিতে প্রতিনিয়ত বিনিয়োগ করা পুঁজি হারাচ্ছেন সাধারণ বিনিয়োগকারীরা। ফলে বিনিয়োগকারীদের হতাশা বাড়ছে। সেইসঙ্গে বাজারের ওপর থেকে আস্থাও কমছে। ধীরে ধীর লেনদেনের গতিও কমে যাচ্ছে। ইতোমধ্যে লেনদেন কমে দেড় মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে চলে এসেছে। তবে এতে আতঙ্কিত না হয়ে বুঝেশুনে লেনদেন করতে হবে বিনিয়োগকারীদের। বর্তমান পরিস্থিতিতে বিনিয়োগকারীদের খুবই বিচক্ষণতার পরিচয় দিতে হবে। হুজগে বা গুজবে বিনিয়োগ না করে, সার্বিক তথ্য খুব ভালো করে পর্যালোচনা করে বিনিয়োগের সিদ্ধান্ত নিতে হবে।

Tagged