লোকসানি কোম্পানির দর বাড়ে নিয়ন্ত্রক সংস্থা নিশ্চুপ কেনো?

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে লোকসানি অনেক কোম্পানি রয়েছে। এর মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) হঠাৎ লাফিয়ে বাড়তে শুরু করেছে লোকসানি কোম্পানি লিবরা ইনফিউশনের শেয়ারের দাম। কোম্পানিটির শেয়ারের দাম মাত্র ৭ কার্যদিবসে ১৭৩ টাকা বা সাড়ে ২১ শতাংশ বেড়েছে। বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, কোম্পানিটির শেয়ারের এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধির পেছনে সম্ভাব্য বড় কারণ ‘কারসাজি’। ডিএসইর তথ্যানুযায়ী, গত ২৪ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারের বাজারমূল্য ছিল ৮০৮ টাকা। গত বুধবার দিন শেষে তা বেড়ে দাঁড়ায় ৯৮১ টাকায়। গত এক বছরের মধ্যে এটিই কোম্পানিটির শেয়ারের সর্বোচ্চ বাজারমূল্য।

ডিএসইতে গত ৬ এপ্রিল কোম্পানিটির শেয়ারের দাম ছিল ৬৬৯ টাকা। সেখান থেকে তা বেড়ে এখন হাজার টাকা ছুঁই ছুঁই করছে। কোম্পানিটি কয়েক বছর ধরেই লোকসানি প্রতিষ্ঠান। ২০২০ সালের পর এটি শেয়ারধারীদের কোনো লভ্যাংশ দিতে পারেনি। এমনকি ২০২১ সালের মার্চের পর কোম্পানিটি আর্থিক প্রতিবেদনের হিসাবও দেয়নি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও ডিএসইকে। কোম্পানিটি বন্ধ নাকি চালু, তা–ও জানেন না বিনিয়োগকারীরা। অথচ বাজারে শেয়ারের দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে।

এটি স্বল্প মূলধনি একটি কোম্পানি। এ কারণে বাজারে নানা রকম গুজব ছড়িয়ে একটি গোষ্ঠী কোম্পানিটির শেয়ার নিয়ে কারসাজির ঘটনা ঘটাচ্ছে।

সম্প্রতি লোকসানি কোম্পানি লিগেসি ফুটওয়্যারকে বিশেষ সুবিধায় প্লেসমেন্টে শেয়ার ইস্যু করে মূলধন বাড়ানোর সুযোগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এ ছাড়া আরও কয়েকটি বন্ধ ও লোকসানি কোম্পানিকে নানা উপায়ে সচল করার উদ্যোগও নিয়েছে বিএসইসি। এসব কারণে লিবরা ইনফিউশনকে ঘিরে বাজারে নানা রকম গুজব ছড়িয়ে শেয়ারের দাম বাড়াচ্ছে একটি চক্র। প্রশ্ন হচ্ছে এসব ক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থা নিশ্চুপ কেনো?

Tagged