বিনিয়োগকারীদের প্রতি কোম্পানিগুলোর দায়বোধ থাকা উচিত

পুঁজিবাজার পারস্পরিক স্বার্থসিদ্ধির একটা ক্ষেত্র। এখানে একে অপরকে অংশীজন হিসেবে দেখতে হয়। বিশেষ করে কোম্পানিগুলোর বুঝা দরকার বিনিয়োগকারীদের প্রতি তাদের দায় রয়েছে। এখানে একপক্ষ নয়, বহুপক্ষীয় বিষয় থাকে। এ কারণে কাউকে ঠকানোর মানসিকতা পরিহার করাই কাম্য। কিন্তু দেখা যায়, অনেক কোম্পানি সেটি পালন করে না। বিনিয়োগকারীদের প্রাপ্যটুকু দিতে তাদের কারপর্ণ্য দেখা যায়। এর ফলে বিনিয়োগকারীরা বঞ্চিত হন। নিজেদের প্রাপ্তিটুকু তারা পান না। এ ধরনের প্রবণতা বন্ধ করতে হবে। বর্তমান নিয়ন্ত্রক সংস্থা

বিষয়টি বারবার মনে করিয়ে দিচ্ছে। তারপরও কোনো কোনো কোম্পানি নিয়মের ব্যত্যয় ঘটাচ্ছে।

সম্প্রতি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ অ্যান্ড কমিশনের (বিএসইসি) নেতৃত্ব থেকে বলা হচ্ছে, পুঁজিবাজারে আসার আগে কোম্পানি মুনাফায় থাকবে আর টাকা তোলার পর লোকসানে চলে যাবে, এমনটা আর হতে দেয়া হবে না। বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল ইসলাম নিজেই এই হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেছেন, টাকা নিলে বিনিয়োগকারীদের লভ্যাংশ দিতেই হবে।

বাজার থেকে মূলধন সংগ্রহ করার পর বেশকিছু কোম্পানি লোকসানিতে পরিণত হওয়া, বছরের পর বছর লভ্যাংশ না দেয়া, উদ্যোক্তা-পরিচালকদের ঘোষণা না দিয়ে শেয়ার বিক্রি করে দেয়া, একপর্যায়ে কোম্পানি বন্ধ করে দেয়ার ঘটনা অহরহ ঘটছে।

এদিকে কিছু কোম্পানি এরপরও নিয়মের তোয়াক্কা করছে না। এটি খুবই উদ্বেগের বিষয় এবং দুঃজনক। এ ক্ষেত্রে বিনিয়োগকারীদের প্রতি কোম্পানিগুলো দায়বোধ থাকা উচিত।

Tagged