পুঁজিবাজারে লভ্যাংশ নিয়ে লুকোচুরি বন্ধ করতে হবে

শেয়ারহোল্ডারদের লভ্যাংশ প্রদানের ইস্যুকে কেন্দ্র করে বিমা খাতে তালিকাভুক্ত কোম্পানি সোনালী লাইফ ইন্স্যুরেন্সের কাছে ব্যাখ্যা চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার পর গত ১০ জুলাই শুধু প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) পূর্ব শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি।

গতকাল সোনালী লাইফ ইন্স্যুরেন্স কর্তৃপক্ষকে এ সংক্রান্ত চিঠি ইস্যু করা হয়েছে বলে বিএসইসি সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমে খবর প্রকাশ হয়।

চিঠিতে সোনালী লাইফ ইন্স্যুরেন্স কর্তৃপক্ষের কাছে গত ১০ জুলাই ঘোষিত লভ্যাংশ রেকর্ড ডেটের দিন শেয়ারধারণকারীদের জন্য, না আইপিওপূর্ব শেয়ারহোল্ডারদের জন্য— তা জানতে চাওয়া হয়েছে। যদি আইপিওপূর্ব শেয়ারহোল্ডারদের জন্য ঘোষণা করা হয়ে থাকে, তাহলে তার পক্ষে তথ্য জমা দিতে বলা হয়েছে।

বিএসইসির নির্দেশনা অনুযায়ী পর্ষদ সভায় যা ঘোষণা করা হবে, তা রেকর্ড ডেটের দিনে শেয়ারধারণ করা সবাই পাবেন। এক্ষেত্রে রেকর্ড ডেটের শেয়ারহোল্ডারদের কোনো অংশকে বাদ দিয়ে লভ্যাংশ দেওয়ার সুযোগ নেই। তাই লাইফ ইন্স্যুরেন্সকে গত বছরের লভ্যাংশের বিষয়ে ব্যাখ্যা চেয়ে চিঠি ইস্যু করা হয়েছে। বিষয়টি পুঁজিবাজারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। লভ্যাংশ নিয়ে সব ধরনের লুকোচুর বন্ধ করা প্রয়োজন। এই ধরনের কাজ পুঁজিবাজারকে প্রশ্নবিদ্ধ করতে পারে। তাই নিয়ন্ত্রক সংস্থার কঠোরতাই এ ক্ষেত্রে কাম্য।

Tagged