পুঁজিবাজারে জালিয়াতি দ্রুত বন্ধ করা হোক

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উলইসলাম বলেছেন, শেয়ারবাজারে কাউকে প্রতারণা ও জালিয়াতির সুযোগ দেয়া হবে না।

বিএসইসি চেয়ারম্যান দৃঢ়তার সাথে বলেন, ‘কয়েকজনের কারণে আমাদের কঠোর হতে হয়। তাদের সমাজ থেকে সরিয়ে দিতে হবে। তাহলে বাকিরা সহজে ব্যবসা করতে পারবেন।

সম্প্রতি বিএসইসি মিলনায়তনে সিডিবিএলএর মাধ্যমে মাসিক বিও হিসাবের পাঠানোর কার্যক্রম উদ্বোধনকালে বিএসইসিপ্রধান এসব কথা বলেন। গণমাধ্যমে রখবরে বিষয়টি জানা যায়।

নিয়ন্ত্রকসংস্থার চেয়ারম্যানের এই বক্তব্য খুবই সময়োচিত। কারণ কতিপয় ব্যক্তির জন্য পুঁজিবাজারের উন্নতি থমকে যেতে পারে না। জালিয়াতচক্র অতীতেও নানাভাবে বাজারকে প্রশ্নবিদ্ধ করেছে। এই প্রবণতা অব্যাহত থাকতে পারে না। এর বিরুদ্ধে দ্রুত কার্যকর ব্যবস্থা নেওয়া উচিত। এমন দাবি দীর্ঘ দিন ধরে করে আসছেন সাধারণ বিনিয়োগকারীরা। কারণ গুটিকয় ব্যক্তির জন্য তারা বার বার ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এই কারণে বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা কমে যায়। আমরা আশা করি বর্তমান কমিশন এই বিষয়ে উপযুক্ত পদক্ষেপ নেবে। যার মধ্য দিয়েপুঁজিবাজার রাহুমুক্ত হবে।

Tagged