পুঁজিবাজার চালু রাখার সিদ্ধান্ত ইতিবাচক

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সর্বাত্মক লকডাউন আগামী ১ জুলাই বৃহস্পতিবার শুরু হবে। কঠোর এই লকডাউনে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান চালু থাকবে। তবে ব্যাংকের লেনদেনের সময়সীমা কী হবে, তা নির্ধারণ করবে বাংলাদেশ ব্যাংক। আর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজারও চালু থাকবে। পুঁজিবাজার চালু রাখার সিদ্ধান্ত খুবই ইতিবাচক।

অতীতেও দেখা গেছে লকডাউনের সিদ্ধান্ত নেয়ার আগে এক ধরনের অস্পষ্টতা তৈরি হয় পুঁজিবাজার নিয়ে। এটি কোনো ভালো বিষয় নয়। এতে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক কাজ করে। গতকালও তেমনই পরিস্থিতির শিকার হয়েছে পুঁজিবাজার। এদিন শত পয়েন্ট সূচক কমে গেছে ডিএসইর। দর কমে গেছে তিনশ কোম্পানির শেয়ারের।

কোনো ধরনের পরিস্থিতি সৃষ্টি হলে আগে থেকেই পুঁজিবাজার সংশ্লিষ্টদের সজাগ থাকা প্রয়োজন। এসময় তাদের উচিত বিনিয়োগকারীদেরকে পরিস্কার ধারণা দেওয়া। কিন্তু বরাবরই দেখা যায় কাজটি সঠিকভাবে হয় না। এছাড়া করোনা পরিস্থিতির মধ্যে দুনিয়ার সব দেশেই পুঁজিবাজার সচল থাকে। আমাদের দেশে এ ধরনের পরিস্থিতি তৈরি হয় কেনো? সংশ্লিষ্টরা ভবিষ্যতে বিষয়টি গুরুত্ব দিয়ে ব্যবস্থা নেবেন বলে আশা করছি।

Tagged