কোম্পানি চিত্র: পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং

নিজস্ব প্রতিবেদন:

পুঁজিবাজারে তালিকাভুক্ত পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং  লিমিটেড ওটিসি থেকে ১১ জুন  ১৭ টাকা ৬০ পয়সা দরে মূল মার্কেটে তাদের লেনদেন শুরু করে। বর্তমানে অর্থাৎ আজ ২৭ জুন ২০২১ কোম্পানিটির শেয়ার দর ৪৪ টাকা ৯০ পয়সা। অর্থাৎ ১১ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২৭ টাকা ৩০পয়সা।

লেনদেনে আসার পর থেকে প্রায়ই কোম্পানিটি বিক্রেতা না থাকায় হল্টেড হয়েছে।

শুধু তাই নয় কোনো মূল্য সংবেদনশীল তথ্য ছাড়া কোম্পানিটির শেয়ার দর বাড়ার কারণে ডিএসই বিনিয়োগকারীদের সতর্ক করতে গত ২১ জুন কোম্পানিটির উপর ইনকোয়েরি দিয়েছে।

১৯৯০ সালে তালিকাভুক্ত হওয়া কাগজ ও মুদ্রন খাতের কোম্পানিটির পরিশোধিত মূলধন ৩ কোটি ৭৩ লাখ। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৩৭ লাখ ২৯ হাজার ৬০০।

কোম্পানিটি ৩০ জুন ২০২০ সমাপ্ত সময়ে বিনিয়োগকারীদের জন্য ১১ শতাংশ ক্যাশ ও ১১ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর আগে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য কোনো ডিভিডেন্ড ঘোষণা করেনি।

কোম্পানিটির রিসার্ভে মজুদ রয়েছে ২৪ কোটি ৪৯ লাখ টাকা। তবে তার বিপরিতে কোম্পানিটির মোট ঋণের পরিমান ২২ কোটি ৪২ লাখ ৫০ হাজার টাকা। যার মধ্যে সল্পকালীর ঋণের পরিমান ১৪ কোটি ৬২ লাখ ৯০ হাজার ও দীর্ঘকালীন ঋণের পরিমান ৭ কোটি ৭৯ লাখ ৬০ হাজার টাকা।

৩১ মার্চ ২০২১ সমাপ্ত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪০ পয়সা। যা গত বছর একই সময়ে ছিল ১ টাকা ১৭ পয়সা।সমাপ্ত সময়ে কোম্পানিটির এনওসিএফপিএস হয়েছে ৯৩ পয়সা। যা ৩১ মার্চ ২০২১ সমাপ্ত সময়ে ছিল ১৭ পয়সা। ৩১ মার্চ ২০২১ সমাপ্ত সময়ে পেপার প্রসেসিংয়ের এনএভি হয়েছে ২৭ টাকা ৪৪ পয়সা যা ৩০ জুন ২০২০ সমাপ্ত সময়ে ছিল ২৬ টাকা ৯৯ পয়সা।

জেড ক্যাটাগরির কোম্পানি পেপার প্রসেসিংয়ের বোর্ড অফ ডাইরেক্টরের হাতে রয়েছে ৪৩. ৯৭ শতাংশ শেয়ার ,  প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৬.৭৬ শতাংশ ও সাধারন বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪৯.২৭শতাংশ শেয়ার। অণ্যদিকে বিদেশি বিনোয়গকারী ও সরকারের হাতে এ কোম্পানির কোনো শেয়ার ধারণ করা নেই।

এসএমজে/২৪/মি

Tagged