পুঁজিবাজারে মতপার্থক্য থাকলে গঠনমূলক সমাধানই কাম্য

পুঁজিবাজার একটি অতি স্পর্শকাতর জায়গা। এখানে সামান্য কিছু হলে, সেটি অসামান্য প্রভাব সৃষ্টি করতে পারে। তাই পুঁজিবাজার সম্পর্কে সব সময়ই সংবেদনশীল উপায়ে সংকট সমাধানের চেষ্টা করতে হবে। মতদ্বৈতা থাকলে তার গঠনমূলক সমাধান খুঁজতে হবে।

সম্প্রতি পুঁজিবাজারে তালিকাভুক্ত ওয়ান ব্যাংকের আর্থিক প্রতিবেদন পরিবর্তন নিয়ে বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির মধ্যে মতপার্থক্য দেখা দেয়। বাংলাদেশ ব্যাংক বেসরকারি ব্যাংকটির আর্থিক প্রতিবেদন পরিবর্তনের নির্দেশ দিলে এর সরাসরি বিরোধিতা করে বিএসইসি। ওয়ান ব্যাংক বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন ও লভ্যাংশ বিতরণের পরে তাদের বার্ষিক আর্থিক প্রতিবেদন পরিবর্তনের নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু বেসরকারি ব্যাংকটি বার্ষিক আর্থিক প্রতিবেদনে কোনো পরিবর্তন আনেনি। এ কারণে ওয়ান ব্যাংককে জরিমানা করে কেন্দ্রীয় ব্যাংক। অন্যদিকে সব প্রক্রিয়া শেষ হওয়ার পর বিএসইসি প্রকৃত আর্থিক তথ্য প্রকাশের নির্দেশ দেয়। এ রকম সিদ্ধান্ত শুরুতেই দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

আমরা মনে করি, দুই পক্ষকেই এই বিষয়ে দায়িত্বশীল হওয়া প্রয়োজন। নীতিগত দ্বন্দ্ব সৃষ্টি হলে দুই পক্ষকেই আলোচনা করে তার সুরাহা করতে হবে। এসব ক্ষেত্রে সময়ক্ষেপণ করা ঠিক নয়। কারণ, পুঁজিবাজারের স্বার্থের সঙ্গে আর্থিক ও ব্যাংক খাতের স্থিতিশীলতাও জড়িত।

Tagged