নিয়ন্ত্রক সংস্থার মধ্যে রেষারেষি দূর করতে হবে

পুঁজিবাজারের দুই নিয়ন্ত্রক সংস্থার মধ্যে বিদ্যমান দূরত্ব কিছুটা সন্দেহ বাড়িয়েছে বিনিয়োগকারীদের। এতে বাজার থেকে হাজার হাজার কোটি টাকার মূলধন আশঙ্কা করা অমূলক নয়।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক শেয়ার বাজারে তালিকাভুক্ত বেসরকারি ব্যাংক ওয়ান ব্যাংকের আর্থিক প্রতিবেদন পরিবর্তনের নির্দেশ দিলে এর সরাসরি বিরোধিতা করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া গত আগস্ট মাসে বাংলাদেশ ব্যাংকের একটি নির্দেশনাকে ঘিরেও দুই সংস্থার মধ্যে দূরত্ব তৈরি হয়। এটি কোনোভাবেই দীর্ঘায়িত হওয়া কাম্য নয়। এতে পুঁজিবাজারে নেতিচাক প্রভাব পড়তে পারে। বিয়ষটি আমরা যেমন জানি, আশা করি সংশ্লিষ্টরাও জানেন।

বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মধ্যে কোনো ধরনের বিরোধ থাকা বাঞ্ছনীয় নয়। নিয়ন্ত্রক সংস্থাদুটি পুঁজিবাজারের জন্য অপরিহার্য। সুতরাং সংস্থাগুলোর কার্যক্রমের একটা প্রভাব পুঁজিবাজারে থাকবেই। এখন কোনো কারণে বিরোধ দেখা দিতে পারে। সে ক্ষেত্রে গঠনমূলক সমাধান করে সামনে এগোতে হবে। তা হলে সমাধান সহজ হয়ে যায়। যদি এটি না করে সংস্থা দুটি রেষারেষি করে, এতে পুঁজিবাজারের মঙ্গল হবে না।

Tagged