পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহ: এলো ৫৫ পয়েন্ট গেলো ৭৭

গতকাল বৃহস্পতিবার শেষ হওয়া সপ্তাহের প্রথম দুই দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছিল প্রায় ‍৫৫ পয়েন্ট। বিপরীতে পরের তিন দিনে সূচক হারিয়ে গেল ১৩২ পয়েন্ট। ফলে সপ্তাহের ব্যবধানে সূচক গায়েব হয়ে গেল ৭৭ পয়েন্টের বেশি।

ঈদের পর গত রোব ও সোমবার পুঁজিবাজারে উত্থান দেখা যায়। এই দুই দিনে ডিএসইর সূচক বেড়েছে প্রায় ৫৫ পয়েন্ট। তারপর মঙ্গলবার লেনদেনের শুরুতে বাজার চাঙ্গাভাবে থাকলেও শেষভাগে মন্দার কবলে পড়ে। পরের দিন বুধবার বাজারে বড় পতন নেমে আসে।

গতকাল শুরুতে লেনদেনে কিছু্টা ইতিবাচক প্রবণতা দেখা যায়। কিন্তু সেই ধারা বেশিক্ষণ ছিল না। তারপর বড় পতনের ধারায় মোড় নেয়। এরপর ফের ঘুরে দাঁড়ানোর চেষ্টা। কিন্তু সেই চেষ্টাও বিফলে যায়। শেষ দুই ঘন্টায় পতন প্রবণতা বেড়ে যায়। প্রথম আধা ঘণ্টায় সূচক পড়ে যায় ৩৭ পয়েন্ট। তবে পরের ২৫ মিনিটে সেখান থেকে ৪৩ পয়েন্ট বেড়ে সূচকে যোগ হয় ৬ পয়েন্ট। তারপরও দিনশেষে ২৬ পয়েন্টের বেশি সূচকের পতন নিয়ে বৃহস্পতিবার লেনদেন শেষ হয়। বর্তমানে সূচকের অবস্থান নেমে গেল গত ১৯ এপ্রিলের পর সর্বনিম্ন অবস্থানে।

এদিন লেনদেনও নেমে গেছে হাজার কোটির নিচে। আর শেয়ারদর কমেছে ৭৭ শতাংশের বেশি কোম্পানির। সপ্তাহের শুরুতে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা আশার আলো দেখা দিলেও সপ্তাহের শেষে ফের হতাশা রয়ে গেলো তাদের মধ্যে।

Tagged