পতনেই হাবুডুবু খাচ্ছে পুঁজিবাজার

দরপতনের ধারা থেকে বের হতে পারছে না দেশের পুঁজিবাজার। পতনেই হাবুডুবু খাচ্ছে পুঁজিবাজার। ঈদের আগের ধারাবাহিকতায় ঈদের ছুটির পর প্রথম কার্যদিবসে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসই-এক্স প্রায় ১৩ পয়েন্ট কমে যায়। শুধু তাই নয়, গত সপ্তাহের শেষ তিন কার্যদিবস দরপতনের মধ্য দিয়ে পার করেছে দেশের পুঁজিবাজার। এতে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার মূলধন প্রায় ছয় হাজার কোটি টাকা কমেছে। বাজার মূলধন কমার পাশাপাশি কমেছে সবকটি মূল্যসূচকও।

সপ্তাহের শেষ কার্যদিবস গত বৃহস্পতিবার দেশের পুঁজিবাজারে শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপে লেনদেন হয়েছে। এ দিন ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক কমেছে ২৬ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক কমেছে ৮১ পয়েন্ট।

গত সপ্তাহের প্রথম দুদিন সূচক বৃদ্ধির পর মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার টানা পতন হয়েছে। এই দরপতনে আবারও অনিশ্চয়তায় পড়েছেন বিনিয়োগকারীরা।

ইউক্রেন-রাশিয়া ইস্যু ও শ্রীলঙ্কার অর্থনীতি দেউলিয়ার ঘটনায় দেশের পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। বিদেশি বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করে দিচ্ছেন। গত দুই থেকে তিন বছর ধরে বন্ধ থাকা বিও অ্যাকাউন্ট থেকেও শেয়ার বিক্রি করা হয়েছে। আর বিদেশিদের শেয়ার বিক্রির ইস্যুকে কেন্দ্র করে দেশের বিনিয়োগকারীরাও শেয়ার বিক্রি করে দিচ্ছেন। এ কারণে অব্যাহতভাবে দরপতন হচ্ছে। এটি পুঁজিবাজারের জন্য ভালো খবর নয়।

Tagged