পুঁজিবাজারে কালো টাকার সুযোগ: যথাযথভাবে কাজে লাগুক

শেষ পর্যন্ত আগামী অর্থবছরেও পুঁজিবাজার, ফ্ল্যাট, জমি, ব্যাংক ডিপোজিট ও সঞ্চয়পত্রেও অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ রাখতে পারে সরকার। তবে কালো টাকা সাদা করার ক্ষেত্রে কর হার বাড়তে পারে।

পহেলা জুলাই থেকে শুরু হতে যাওয়া আগামী অর্থবছরে উৎপাদন খাতে কালো টাকা বিনিয়োগের সুযোগ দিয়ে বিশেষ প্যাকেজের প্রস্তাব দিচ্ছে সরকার। সে ক্ষেত্রে মাত্র ১০ শতাংশ কর দিতে হবে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও অর্থ মন্ত্রণালয়ের বারত দিয়ে সংবাদমাধ্যম জানায়, কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া নিয়ে সমালোচনা থাকলেও বিভিন্ন কারণে এ সুযোগ রাখা হচ্ছে। করোনার কারণে নতুন বিনিয়োগ অনেকটা স্থবির হয়ে আছে। এছাড়া আনুষ্ঠানিক অর্থনীতির পরিসর বাড়ানো সরকারের লক্ষ্য।

অন্যদিকে, একই হারে কর দিয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করে সাদা করা যাচ্ছে। আগামী ৩০ জুন পর্যন্ত এ সুযোগ রয়েছে। আগামী অর্থবছরে এ ধারায় শুধু কর হার বাড়িয়ে বাকিটা অপরিবর্তিত রাখা হতে পারে। কর হার ২৫ শতাংশ হতে পারে বলে জানা গেছে।

কালো টাকা সাদা করার সুযোগের বিষয়টি এখন প্রায় নিয়মিত হয়ে গেছে। এর নৈতিকতা নিয়ে নানা মহলে প্রশ্ন থাকলেও সরকার বিষয়টি নানা দিক থেকে ব্যাখ্যা করছে। পুঁজিবাজারের কালোটাকা সাদা করার বিষয়টি যথাযথভাবে কাজে লাগছে কি না সেটি নিশ্চিত হওয়া প্রয়োজন। না হলে প্রকৃত উদ্দেশ্য ব্যাহত হতে পারে।

Tagged