এবারের ঈদ শুধু উদযাপন নয়, দায়িত্ব পালনেরও

ঈদ মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। প্রতি বছর দেশব্যাপী ঘটা করে ঈদ উদযাপন করা হয়। কিন্তু এবারের বাস্তবতা ভিন্ন। করোনাভাইরাসের কারণে দেশব্যাপী মহা দুর্যোগ চলছে। এছাড়া অনেক মানুষের ঘরেই ঈদ উদযাপনের সামর্থ নেই। অভাব ও প্রাণনাশের শংকায় মানুষ বিমর্ষ। অনেক ঘরে হয়তো চুলাও জ্বলবে না। তাই এবারের ঈদ শুধু উদযাপনের নয় দায়িত্ব পালনেরও। খবর নেয়া দরকার প্রতিবেশির ঘরে সেমাই কেনা হয়েছে কিনা, চুলা জ্বলছে কিনা। এই দায়িত্বটুকু সামর্থবানদের পালন করা উচিত। এর পাশাপাশি রয়েছে সকলের স্বাস্থ্যঝুঁকি। এই বাস্তবতায় নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনেই সামর্থবানদের ঈদ উদযাপন করা উচিত।
মধ্য মার্চ থেকে ছোঁয়াচে করোনাভাইরাসের নতুন সংক্রমণ ঠেকাতে বিভিন্ন প্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা করে শুরু থেকেই সবাইকে ঘরে থাকতে নির্দেশ দেওয়া হয়। এরপর সম্প্রতি শিল্প প্রতিষ্ঠান, অন্যান্য অফিস এবং সর্বশেষ সিদ্ধান্তে শপিংমলসহ দোকানপাট খুলে দেওয়া হয়। এই সিদ্ধান্ত নিয়ে কিছুটা সংশয় থেকেই যায়। এছাড়া প্রশ্ন আসে ঠিক মতো স্বাস্থ্যবিধি। মানা হচ্ছে তো? চারপাশের চিত্র দেখে এটি। মনে হওয়া স্বাভাবিক।
মানুষের জীবনের নিরাপত্তা দিতে হবে এবং স্বাভাবিক জীবনযাত্রা নিশ্চিত করতে অর্থনীতির চাকা সচল রাখতেই হবে; এ নিয়ে দ্বন্দ্ব নেই। তবে জনজীবন যখন নির্বিচারে অস্তিত্ব সঙ্কটের মুখোমুখি, তখন বিষয়টি জটিল হয়ে যায়। একটি ঈদ যদি কম জাকজমকপূর্ণ এতে যে ক্ষতি হবে সেটি পুষিয়ে নেয়া সম্ভব। কিন্তু বর্তমান অবস্থায় স্বাস্থ্যবিধি অবহেলার ফলে সমগ্র জাতির বিপদ আরও বেড়ে যেতে পারে। তাই যথাযথ সুরক্ষার ব্যবস্থা নিশ্চিত করেই যারা পারবেন তাদের ঈদ উদযাপন করা উচিত।

Tagged