নামমাত্র ডিভিডেন্ড ঘোষণা: বিএসইসির পদক্ষেপ যথার্থ

পুঁজিবাজারে তালিকাভুক্ত যেসব কোম্পানি সামর্থ থাকা সত্ত্বেও নামমাত্র ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে, সেগুলোর কাছে যৌক্তিক ব্যাখ্যা চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একইসঙ্গে যে ভিত্তিতে কোম্পানিগুলো নামমাত্র ডিভিডেন্ড ঘোষণা করেছে, তার ব্যাখ্যাও জানাতে চেয়েছে কমিশন। গণমাধ্যমের বরাতে এ তথ্য জানা যায়। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, ৩০ জুন. ২০২০ সমাপ্ত অর্থবছেরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য নামমাত্র ডিভিডেন্ড ঘোষণা করা এমন অন্তত ২০টি কোম্পানিকে চিঠি দিয়েছে বিএসইসি।

যেসব কোম্পানিকে চিঠি দেওয়া হয়েছে তার মধ্যে মাত্র ২টি কোম্পানি ক্যাশ ডিভিডেন্ড না দিয়ে স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। বাকি ১৮টি কোম্পানির মধ্যে কোনোটি শুধুমাত্র ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা দিয়েছে। আবার কোনোটি ক্যাশ ও স্টক উভয় ডিভিডেন্ড ঘোষণা করেছে। ক্যাশ ডিভিডেন্ড না দেওয়া এবং নামমাত্র ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা দেওয়ার কারণে কোম্পানিগুলোর কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর ডিভিডেন্ড পাওয়ার ক্ষেত্রে বিনিয়োগকারীদের হক রয়েছে। তাই আমরা মনে করি বিএসইসির ওই পদেক্ষেপ যথার্থ। সামর্থ থাকা সত্তেও কোম্পানিগুলো কেনো এমনটি করছে তার জবাবদিহিতা প্রয়োজন। এ বিষয়ে বিনিয়োগকারীদের সংগঠন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদেরও অভিযোগ রয়েছে। তাই এই ধরনের তৎপরতা যাতে কোম্পানিগুলো বন্ধ করে সেই ব্যবস্থা নেওয়া হোক।

Tagged