দুই শতাংশ শেয়ার ধারণে ৬১ পরিচালককে আল্টিমেটাম

নিজস্ব প্রতিবেদক:
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর যেসব পরিচালকের ২% শেয়ার নেই, এমন ৬১ জন পরিচালককে ৪৫ দিনের আল্টিমেটাম দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র মতে, অনেক কোম্পানি বিএসইসির নির্ধারিত এককভাবে ২% ও সম্মিলিতভাবে ৩০% শেয়ার ধারণ আইন মানছে না।

এ বিষয়ে গত বৃহস্পতিবার (২ জুলাই) বিএসইসি ২২টি কোম্পানির ৬১জন পরিচালককে ন্যূনতম শেয়ার ধারণ নিয়ে আল্টিমেটাম দিয়েছে। এই সময়ের মধ্যে ন্যূনতম শেয়ার ধারণ না করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। তবে এই নির্দেশনা থেকে স্বতন্ত্র পরিচালরা বাদ থাকবে।

প্রসঙ্গত, গত ২০১১ সালের ২২ নভেম্বর বিএসইসি তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের এককভাবে ও সম্মিলিতভাবে ন্যূনতম শেয়ার ধারণের শর্ত আরোপ করে। ওই নির্দেশনায় পরিচালক পদে দায়িত্ব পালনের ক্ষেত্রে এককভাবে কমপক্ষে সংশ্নিষ্ট কোম্পানির ২% শেয়ার থাকার বাধ্যবাধকতা আরোপ করে বিএসইসি। এ ছাড়া কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের সম্মিলিতভাবে ৩০% শেয়ার থাকার শর্তও দেয়া হয়। গত আট বছরে অনেক পরিচালক ও কোম্পানি এ শর্ত লঙ্ঘন করেছে।

এ নির্দেশনা চ্যালেঞ্জ করে ওই বছরই ৪ কোম্পানির ১৪ জন পরিচালক আদালতে রিট করেন। পরিচালকদের রিট খারিজ করে বিএসইসির সিদ্ধান্ত বহাল রাখে আদালত।

বিএসইসি সূত্রে জানা গেছে, যে ২২ কোম্পানির পরিচালককে নোটিশ দেওয়া হয়েছে তার মধ্যে বেশির ভাগই বিমা খাতের কোম্পানি। কোম্পানিগুলো হলো এশিয়া ইনস্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, দুলামিয়া কটন, ইস্টার্ন ইনস্যুরেন্স, এক্সিম ব্যাংক, ইমাম বাটন, ইনটেক লিমিটেড, কর্ণফুলী ইনস্যুরেন্স, কে অ্যান্ড কিউ, মেঘনা লাইফ ইনস্যুরেন্স, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, প্রাইম ইসলামী লাইফ ইনস্যুরেন্স, প্রগ্রেসিভ লাইফ ইনস্যুরেন্স, প্রভাতী ইনস্যুরেন্স, ইউনাইটেড এয়ার, ফু–ওয়াং সিরামিক, পূরবী জেনারেল ইনস্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স, ওয়াটা কেমিক্যালস, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স ও প্যারামাউন্ট ইনস্যুরেন্স।

সম্প্রতি স্টক এক্সচেঞ্জ, মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনসহ বাজার সংশ্লিষ্টদের সাথে বৈঠকে উঠে আসে সেই পুরনো কথা। ওই বৈঠকের পরে আবারও চিঠি দেওয়ার সিদ্ধান্ত নেয় কমিশন। এরই আলোকে গত বৃহস্পতিবার এই চিঠি দেওয়া হয়।
এসএমজে/২৪/রা

Tagged