পুঁজিবাজারের কাঠামোয় কোনো ‍দুর্বলতা থাকা উচিত নয়

একটি উন্নত পুঁজিবাজারের পূর্বশর্ত, সবল বাজার কাঠামো। তাই এখানে কোনো ধরনের দুর্বলতা থাকা উচিত নয়। সামনে অগ্রসর হতে হলে এই বিষয়ে সজাগ দৃষ্টি থাকা খুবই দরকার। বাজারের কাঠামোগত দুর্বলতা, উন্ন্ত বাজারের জন্য অন্তরায়। এ কারণে নীতিনির্ধারকদের এ বিষয়ে অনেক বেশি গুরুত্ব দেওয়া প্রয়োজন।

অতীতের দিকে তাকালে দেখা যায়, পুঁজিবাজারে অনেক অঘটন ঘটেছে। এসব বিষয়ের প্রতিকার পাওয়ার জন্য বিশেষজ্ঞদের কিংবা কমিটির পরামর্শ চাওয়া হয়েছে। বিভিন্ন সময় কমিটি বা বিশেষজ্ঞদের পক্ষ থেকে পরামর্শ এসেছে। কিন্তু সেসব পরামর্শের সম্পূর্ণ বাস্তবায়ন হয়নি। বাজার পরিচালনায় বিভিন্ন ক্ষেত্রে আইনি ফাঁকফোকর বন্ধ করার কথা বলা হয়েছে। কার্যত সেসব কতটা বাস্তবায়ন হয়েছে, সেটি দেখার বিষয়।

কাঠামোগত দিকের একটি বড় বিষয় হলো পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। এখানে লোকবলের মধ্যে যোগ্যতা ও সততার পরিচয় যেমন দরকার, তেমনই দরকার আইনি সক্ষমতা। এছাড়া খুটিনাটি যেসব বিষয় এখনো বাজারের বিকাশে প্রতিবন্ধক সেসব বিধাবিধান পরিবর্তন করা। তা হলেই কেবল বাজারের কাঠামোগত দিকটি আরও শক্তিশালী হতে পারে বলে আমাদের ধারণা।

Tagged