নতুন বিওধারীরা কতটা নিরাপদ

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের বেনিফিসিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্ট খোলায় নতুন গতি সঞ্চার হয়েছে। গত নভেম্বর মাসে বিও অ্যাকাউন্টের সংখ্যা বেড়েছে প্রায় দেড় লাখ। এর মধ্যে দেশি বিনিয়োগকারীদের বিও বেড়েছে প্রায় সোয়া ১ লাখ। বিদেশি বিনিয়োগকারীদের বিও বেড়েছে ২২ হাজারের মতো।

দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটাসহ কয়েকটি কোম্পানির আইপিওকে কেন্দ্র করে বেশিরভাগ বিও বেড়ে বলে ধারণা করা হচ্ছে। সেকেন্ডারি মার্কেটে ইতিবাচক লেনদেনের পাশাপাশি নতুন কোম্পানির আইপিও অনুমোদন দেওয়ার ফলে নতুন করে বিনিয়োগকারীরা পুঁজিবাজারে এসেছেন।

বর্তমান পুঁজিবাজারে এসেব বিওধারী কতটা নিরাপদ? তাদের ধরে রাখার জন্য যে ধরনের পরিকল্পনা দরকার, তার কতটা করতে পারবেন সংশ্লিষ্টরা? এসব প্রশ্নই এখন উত্থাপিত হচ্ছে।

রবি আজিয়াটা লিমিটেড ও ক্রিস্টাল ইন্স্যুরেন্স লিমিটেডসহ বেশ কিছু কোম্পানির আইপিওতে আবেদন করার জন্য বিও হিসাব খুলছেন বিনিয়োগকারীরা। পাশাপাশি নতুন কমিশনের নেতৃত্বে ঘুরে দাঁড়াতে শুরু করেছে পুঁজিবাজার। অল্প দামে ভালো ভালো কোম্পানির শেয়ার কিনতে পারছেন অনেকে।

আমরা বলে আসছি, দীর্ঘ সময়ের জন্য পুঁজিবাজারে বিনিয়োগকারীদের ধরে রাখার জন্য বাজারের আরও কিছু বিষয় মনোযোগী হওয়া প্রয়োজন। বিশেষ করে বিনিয়োগকারীরা যাতে কোনো ধরনের প্রতারণার শিকার না হন সেটি নিশ্চিত করা জরুরি।

Tagged