১৪ ব্রোকারেজে সন্দেহজনক লেনদেন: কার্যকর পদক্ষেপ প্রয়োজন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সেচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত ১৪টি ব্রোকারেজ হাউজের বিরুদ্ধে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) সংক্রান্ত লেনদেনে সন্দেহজনক ও অসামঞ্জস্যপূর্ণ তথ্য পেয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গণমাধ্যমে এমন খবর প্রকাশ প্রতিষ্ঠানগুলো আইপিও সংক্রান্ত কার্যক্রম যথাযথভাবে পরিচালনা করছে না বলে অভিযোগ ওঠে। এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থার কার্যকর পদক্ষেপ নেওয়া উচিত।

ওই ব্রোকারেজ হাউজগুলো পরিদর্শন এবং তাদের নিরীক্ষিত আর্থিক বিবরণী পরীক্ষা করে এমন তথ্য পাওয়া গেছে বলে জানা যায়। বিষয়টি পুঁজিবাজারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এর জন্য দ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়া প্রয়োজন। বিশেষ করে অনিয়মকারীদের এখনই দমন করা দরকার। তা না হলে অনিয়ম আরও ডাল-পালা মেলতে পারে।

বিএসইসি যদি বিষয়টিকে সত্যিই আমলে নিয়ে থাকে, তবে এটি প্রসংশার দাবি রাখে। কারণ ব্রোকারেজ হাউজগুলো অনেক সময় পুঁজিবাজারের স্বার্থ না ভেবে একতরফাভাবে নিজেদের স্বার্থ নিয়ে ব্যস্ত থাকে। এ ধরনের প্রবণতা পুঁজিবাজারের ভাবমূর্তি নষ্ট করতে পারে। তাই যত দ্রুত সম্ভব ব্যবস্থা নেওয়া হোক।

Tagged