কোম্পানির অভ্যন্তরীণ সুশাসনও গুরুত্বপূর্ণ

সব ধরনের নিয়ম মেনে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পরেও একটি কোম্পানির অনেক দায়িত্ব থাকে। এর মধ্যে সঠিক মূল্য সংবেদনশীল তথ্য (পিএসআই) প্রকাশ করা অন্যতম। কিন্তু অনেক সময় এর ব্যত্যয় হয়। তাই সঠিক পিএসআই প্রকাশের বিষয়টি নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে সুশাসন খুবই গুরুত্বপূর্ণ। একটি কোম্পানিতে পরিচালনা পর্ষদের অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে। কোম্পানিতে সুশাসন প্রতিষ্ঠায় তাদেরকে কাজ করতে হবে।

কেবল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) একার চেষ্টাই পুঁজিবাজার ঠিক হয়ে যাবে না। এখানে কোম্পানিগুলোর যথেষ্ট দায়িত্ব পালনের সুযোগ রয়েছে। এখন কথা হচ্ছে সব কোম্পানি সেটি করছে কিনা। কোম্পানিগুলো কীভাবে পরিচালিত হচ্ছে, তার সঠিক মূল্যায়ন বিভিন্ন প্রতিবেদনের মাধ্যমে প্রকাশ হচ্ছে কিনা। যদি এগুলো নিশ্চিত করা না যায়, তা হলে এর নেতিবাচক প্রভাব পুঁজিবাজারে পড়বে, এটাই স্বাভাবিক।

কোম্পানিগুলোর অভ্যন্তরে শতভাগ সুশাসন থাকাটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কোম্পানির পরিচালকরা সঠিকভাবে প্রতিষ্ঠান পরিচালনা না করে যদি ছলনার আশ্রয় নেন, তা হলে সেটি হবে দায়িত্বহীনতা। এই ধরনের আচরণ থেকে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে দূরে রাখতে হবে।

Tagged