দীর্ঘমেয়াদি অর্থায়নে পুঁজিবাজারের বিকল্প নেই

পুঁজিবাজার শিগগিরই বাংলাদেশে দীর্ঘমেয়াদী অর্থায়নের প্রধান উৎস হয়ে উঠবে, এমনই আশাবাদ ব্যক্ত করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

সম্প্রকি সুইজারল্যান্ডের জুরিখের এক হোটেলে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আয়োজিত ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার : পটেনশিয়ালস অব বাংলাদেশ ক্যাপিটাল মার্কেটস’ শীর্ষক রোড শো’র উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এ আশাবাদ ব্যক্ত করেন।

মন্ত্রী আরও যে বিষয়টি গুরুত্ব দিয়ে বলেন, সেটি হচ্ছে বাংলাদেশে সামষ্টিক ও ব্যষ্টিক অর্থনীতির মাঝে চমৎকার ভারসাম্য বিরাজ করছে। এর অর্থ আমরা ঠিক পথেই এগিয়ে যাচ্ছি। আমরা বাংলাদেশকে উন্নয়নের একটি নির্দিষ্ট স্তরে নিয়ে আসতে পেরেছি।

অতীতেও আমরা বলে আসছি, ব্যাংক বা অন্য কোনো খাত থেকে পুঁজি সংগ্রহ করতে গেলে অনেক ধরনের চাপ থাকে উদ্যোক্তাদের ওপর। সে তুলনায় অনেক সহজ পুঁজিবাজার। কেবল ব্যবস্থাপনা আর সঠিক পদক্ষেপের কারণে এখনও অনেকে পুঁজিবাজারের ওপর ভরসা রাখতে পারছেন না কিংবা আগ্রহী হচ্ছেন না। এটি আমাদের পুঁজিবাজারের ক্ষেত্রে একটি দুর্বল দিক। তাই আমরাও মনে করি, বিষয়টিতে জোর দেওয়া প্রয়োজন। আর এটি করার ক্ষেত্রে সংশ্লিষ্টদের আরও মনোযোগী হওয়া প্রয়োজন।

Tagged