তালিকাভুক্ত কোম্পানি বাড়ুক, তবে বাছবিচারহীন নয়

আগামী ৫ থেকে ৭ বছরের মধ্যে আমাদেরকে জিডিপিতে শতভাগ অবদান বাড়াতে হবে। এর জন্য মার্কেটে আরও ৫ গুণ কোম্পানি তালিকাভুক্ত করতে হবে। এর জন্য ইস্যু ম্যানেজারসহ সবাইকে কাজ করতে হবে বলে অভিমত ব্যক্ত করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ সামসুদ্দিন আহমেদ। সম্প্রতি ভার্চুয়াল প্ল্যাটফর্মে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে বাংলাদেশ এসোসিয়েশন অব পাবলিকলী লিষ্টেড কোম্পানিজ (বিএপিএলসি) আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন জানিয়ে গণমাধ্যম খবর প্রকাশ করে।

আমরাও চাই পুঁজিবাজারে কোম্পানির তালিকাভুক্তি বাড়ুক, তবে বাছবিচারহনীভাবে নয়। যেনতেনভাবে কোনো কোম্পানি যাতে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করতে না পারে সেটি নিশ্চিত করতে হবে। সঠিকভাবে বাছাই করতে হবে আইপিও। এই প্রক্রিয়াও হওয়া চাই সব ধরনের নিয়ম মেনে।

বেশি দূর নয়, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে তুলনা করলেও দেখা যাবে আমাদের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা কম। বিশেষ করে দেখতে হবে দেশের অর্থনীতির ক্রমবর্ধমান গতির সঙ্গে পুঁজিবাজারের আকারে সামঞ্জস্য আছে কিনা। সেভাবেই সাজাতে হবে পুঁজিবাজারকে।

Tagged