ডিএসইর সামনে ফের বিক্ষোভে বিনিয়োগকারীরা

>নিজস্ব প্রতিবেদক:

দীর্ঘদিনের টানা দরপতনের প্রতিবাদে আজ (২২ অক্টোবর) আবারো ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা। গত ১৫ অক্টোবর দরপতনের প্রতিবাদে বিনিয়োগকারীরা রাস্তায় নেমে আসেন। ওই দিন সূচক ১১০ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু এরপর থেকে আবার দরপতন হতে থাকে। বর্তমানে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর নিম্নমুখী।

মঙ্গলবার দুপুর ১২ টায় ডিএসইর সামনে বাংলাদেশ বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানের জড়ো হন বিনিয়োগকারীরা। এরপর কর্মসূচি চলে বেলা আড়াইটা পর্যন্ত। এ সময় ঐক্য পরিষদের সভাপতি মিজান-উর-রশিদ চৌধুরী, বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খায়রুল হোসেনের পদত্যাগ দাবি করে বলেন- খায়রুল হোসেন যোগদানে পর থেকে ডিএসই সূচক নিম্নমুখী। ২০১০ সালে ধসের পর খায়রুল হোসেন ৬ মাসের মধ্যে শেয়ার বাজারে  স্বাভাবিক গতি আনার কথা বলেলও আজ অবধি পারেননি।

মিজান-উর-রশিদ আরো বলেন- বাজার ধসের মূলে রয়েছে নিম্নমানের কোম্পানি। যেসব কোম্পানি পুঁজিবাজারের তালিকাভূক্ত হচ্ছে তার অধিকাংশেই দুর্বল। এসব কোম্পানিরে শেয়ার কিনে ক্ষতিগ্রস্ত হচ্ছেন বিনিয়োগকারীরা। অডিটে কারসাজি করে এসব কোম্পানি পুঁজিবাজারে আসে। তাই অডিট কমিটিতে বিনিয়োগকারীদেরও রাখতে হবে।

তিনি আরো বলেন, পতনের কারণ অনুসন্ধানে পুঁজিবাজারে তদন্ত কমিটি গঠন করতে হবে এবং বাইব্যাক আইন প্রণয়ন করতে হবে। বিএসইসি বা ডিএসই প্রসঙ্গে মিজান উর রশিদ এসএমজে ২৪.কম বলেন- বিএসইসি বা ডিএসই আমাদের সাথে কোনো আলোচনায় বসেনি বরং বিক্ষোভে আংশগ্রহণ করা বিনিয়োগকারীদের নামে থানায় মামলা দায়ের করেছে।

পরে পুঁজিবাজারের উন্নয়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে কামনা করে কর্মসূচি আজকের মতো স্থগিত করা হয়। আগামীকাল কর্মসূচি আবার চলবে বলে জানান বিনিয়োগকারীদের ওই নেতা।

এসএমজে/২৪/মি

 

 

 

 

Tagged