ডিএসইর ভুল তথ্যের কারণে ক্ষতিগ্রস্ত হন বিনিয়োগকারীরা

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে একের এক ভুল তথ্য দিয়ে বিনিয়োগকারীদের বিভ্রান্ত করা হচ্ছে। ডিএসইর এমন খামখেয়ালিপনার কারণে বিনিয়োগকারীরা বিভ্রান্ত হয়ে যান। এতে অনেকেই লোকসানে শেয়ার বিক্রি করে দেন। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন বিনিয়োগকারীরা।

সর্বশেষ গত ৩০ জানুয়ারি শতাধিক কোম্পানির বোর্ড সভা ছিল। যার তথ্য পরের দিন ৩১ জানুয়ারি ডিএসইর ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। প্রকাশিত তথ্যে ইস্টার্ন ক্যাবলস লিমিটেড দ্বিতীয় প্রান্তিকে শেয়ারপ্রতি ২৮ পয়সা লোকসান দিয়েছে এমন তথ্য দেওয়া হয়। অথচ কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২১ পয়সা। অর্থাৎ আয়কে লোকসান হিসেবে দেখানো হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে। এতে করে বিনিয়োগকারীরা বিভ্রান্তিতে পড়েস।

পরে প্রায় দুই ঘণ্টা পর কোম্পানিটির এই তথ্য সংশোধন করে ডিএসই কর্তৃপক্ষ। এর আগেও এসিআই লিমিটেডের আর্থিক প্রতিবেদনের তথ্য ভুল উপস্থাপন করা হয় ঢাকা স্টক এক্সচেঞ্জে।

ইস্টার্ন ক্যাবলস থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জের মার্কেট অপারেশন ডিপার্টমেন্টে সঠিক তথ্য দেওয়া হয়েছে। তবে মার্কেট অপারেশন ডিপার্টমেন্ট থেকে ইচ্ছাকৃতভাবেই ভুল তথ্য দেওয়া হয়েছে। মার্কেট অপারেশন বিভাগ কোম্পানিটির শেয়ার নিয়ে কারসাজি করা চক্রের ইন্ধনেই এ ভুল তথ্য প্রকাশ করেছে বলে অভিযোগ উঠেছে করছে বিনিয়োগকারী ও বাজার সংশ্লিষ্টরা। এ কারণে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

Tagged