পুঁজিবাজারের জন্য নীতি ছাড়: সাধুবাদ বাংলাদেশ ব্যাংক

পুঁজিবাজারের জন্য নতুন করে আরও একটি নীতি ছাড় দিল বাংলাদেশ ব্যাংক। আর এ নীতি ছাড়ের খবরে বৃহস্পতিবার দেশের পুঁজিবাজারে কিছুটা গতি ফিরেছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে।
বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, দেশের ব্যাংকগুলো পুঁজিবাজারের ব্রোকারেজ হাউস, মার্চেন্ট ব্যাংক ও স্টল ডিলারদের যে ঋণ দিত, তার বিপরীতে এত দিন ২ শতাংশ হারে নিরাপত্তা সঞ্চিতি বা প্রভিশনিং রাখতে হতো। এখন থেকে ২ শতাংশের বদলে ১ শতাংশ প্রভিশনিং রাখতে হবে ব্যাংকগুলোকে। গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক এ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। এতে প্রভিশনিংয়ের হার কমানোর এ নির্দেশনা দেওয়া হয়।

আমরা মনে করি, কেন্দ্রীয় ব্যাংকের এ নীতি ছাড়ের ফলে ব্যাংকগুলোর মুনাফায় ইতিবাচক প্রভাব পড়বে। কারণ, পুঁজিবাজারে ঋণ দিয়ে তাদের এখন সেই ঋণের বিপরীতে আগের চেয়ে অর্ধেক প্রভিশনিং করতে হবে। পাশাপাশি এ ছাড়ের কারণে ব্যাংকগুলো পুঁজিবাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে আরও বেশি ঋণ দিতে আগ্রহী হয়ে উঠবে।

বেশ কিছুদিন ধরে একধরনের মন্দাভাব চলছে। এমন সময়ে এ সুবিধা বাজারে গতি ফেরাতে সহায়তা করবে বলে আশা করি। তারই তাৎক্ষণিক প্রভাব দেখা গেছে গতকালের বাজারে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এদিন প্রায় ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৯৫ পয়েন্টে। আর লেনদেন আগের দিনের চেয়ে ১০০ কোটি টাকার বেশি বেড়ে দাঁড়ায় ৬৮৭ কোটি টাকায়।

Tagged