ঝুঁকিপূর্ণ বিনিয়োগ থেকে বিরত থাকা উচিত বিনিয়োকারীদের

পুঁজিবাজারকে কখনোই শতভাগ ঝুঁকিমুক্ত বলা যাবে না। তবে যখন তখন ঝুঁকিপূর্ণ শেয়ারের দর বাড়ার বিয়ষটি রোধ করার কৌশল চালিয়ে যেতে হবে। কারণ এসব দুর্বল ও ঝুঁকিপূর্ণ শেয়ার নিয়ে খেলতে থাকে কারসাজি চক্র। আর বিনিয়োগকারীরা সহজেই এই চক্রের ফাঁদে পা বাড়ান। এতে তাদের সর্বনাশ হয়। এই কারণেই ঝুঁকিপূর্ণ শেয়ারে বিনিয়োগ থেকে বিনিয়োগকারীদের বিরত থাকা উচিত।

গতকালও বাজারে ঝুঁকিপূর্ণ শেয়ারের দর বাড়তে দেখা গেছে। এতে সহজেই অনুমেয় হয় কারসাজিচক্রের দৌড়াত্ম্য। যে কারণে প্রতিদিনই দুর্বল ও ঝুঁকিপূর্ণ কোম্পানিগুলোর দর বাড়ছে অস্বাভাবিক হারে। পক্ষান্তরে দর কমেছে ভালো মৌলভিত্তি ও বৃহৎ মূলধনী কোম্পানিগুলোর। যে কারণে প্রতিদিনই দর বৃদ্ধির ক্ষেত্রে পিছিয়ে পড়ছে ভালো কোম্পানিগুলো। এভাবে ডিএসইতে সর্বোচ্চ দর বাড়ার ক্ষেত্রে দুর্বল ও ঝুঁকিপূর্ণ কোম্পানিগুলো এগিয়ে থাকে।

আমরা মনে করি পুঁজিবাজার একতরফা বিষয় নয়। এখানে কর্তৃপক্ষের পাশাপাশি বিনিয়োগকারীদেরও সজাগ থাকতে হবে। এই কাজটি কখনো কখনো অনেক বিনিয়োগকারী করতে পারেন না। এর ফলে বড় ধরনের ক্ষতির মধ্যে পড়েন আর দায়ী করেন পুঁজিবাজারকে। সুতরাং বিনিয়োগকারীদের সচেতন হওয়ার বিষয়টি কোনোভাবেই খাট করে দেখার সুযোগ নেই।

Tagged