জোরাজুরি নয়, স্বাভাবিক নিয়মেই পুঁজিবাজারকে চলতে হবে

অনেক সময় অকারণেই আমাদের দেশে পুঁজিবাজারে ধস নামে। আবার অকারণও বলা যায় না। প্রকাশ্য কোনো কারণ না থকলেও অদৃশ্য কারণতো থাকেই। এই অদৃশ্য শক্তির দাপটে প্রায়ই পুঁজিবাজারে ধস-মহাধস নামে। এরপর শুরু হয় বাজারকে টেনে তোলার চেষ্টা। কখনো কখনো এটিকে জোরাজিুরিই মনে হয়। এটি মোটেও ঠিক নয়। স্বাভাবিক নিয়মেই পুঁজিবাজারকে চলতে হবে।

গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৪৩ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৩৮৪ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, এক্সপোজার লিমিটের নতুন ঘোষণায় বাজারে বড় উত্থান হয়েছে। এর আগে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার এক্সপোজার লিমিট নিয়ে নতুন ঘোষণা দেন।

গত মঙ্গলবার দরপতনের পর বুধবার চাঙ্গাভাবের মধ্যদিয়ে লেনদেন হয় পুঁজিবাজারে। এর আগে টানা ছয়দিন পর সোমবার (২৯ নভেম্বর) পুঁজিবাজারে উত্থান হয়েছিল। সেদিন সূচক বেড়েছিল ২১ পয়েন্ট।

মূল কথা হচ্ছে, পুঁজিবাজার থেকে অদৃশ্য প্রভাব দূর করতে পারলে, বাজার স্বাভাবিকভাবেই চলতে পারবে। কিছুদিন পর পর সিদ্ধান্তের দিকে তাকিয়ে থাকার দরকার হবে না। এছাড়া জোর করে কিছু হলে, সেটি টেকসই হয় না।

Tagged