নিয়ন্ত্রক সংস্থাগুলোর সমন্বয়হীনতা: ক্ষতির শিকার বিনিয়োগকারীরা

দেশের পুঁজিবাজারে একটি অভিশসপ্ত শব্দ ‘সমন্বয়হীনতা।’ এটি বার বারই ফিরে আসে। বিশেষ করে নিয়ন্ত্রক সংস্থাগুলোর কাজে এই সমন্বয়হীনতা খুবই প্রবল। আর এ কারণে ক্ষতির মুখে পড়ছেন সাধারণ বিনিয়োগকারীরা। তবে বিনিয়োগকারীদের ক্ষতি শেষ বিচারে দেশের পুঁজিবাজার ও অর্থনীতিরই ক্ষতি। বিষয়টি দ্রুতই ভাবা দরকার নীতিনির্ধারকদের। সরকারের একাধিক সংস্থার মধ্যে যদি বিরোধ থাকে তা হলে কোনো পদক্ষেপই সঠিকভাবে বাস্তবায়ন সম্ভব নয়।

সম্প্রতি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আর ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকের মধ্যে একাধিক সমন্বহীনতার বিষয় দেখা গেছে। এটি অবশ্যই দুঃখজনক। দুটি সংস্থাই সরকারি। তাই সরকারের সঠিক চাওয়া যদি এসব সংস্থার কাজে প্রতিফলিত না হয়, তা হলে এটি শেষ পর্যন্ত দেশেরই ক্ষতি।

আমরা বলবো, দেশের স্বার্থে নিয়ন্ত্রক সংস্থাগুলোর কাজে সমন্বয়হীনতা দূর হোক। এটি সার্বিক উন্নয়নের জন্য আবশ্যক। বিশেষ করে পুঁজিবাজারের মতো স্পর্শকাতর জায়গায় যদি মতৈক্য না থাকে এটি বড় ধরনের সংকট তৈরি করতে পারে। এর জন্য লাখ লাখ বিনিয়োগকারী ক্ষতির মধ্যে পড়তে পারেন। তাই যত দ্রুত সম্ভব পুঁজিবাজার বিষয়ে সংশ্লিষ্ট সংস্থাগুলোর মধ্যে সমন্বয়হীনতা দূর করা হোক।

Tagged