কেন্দ্রীয় ব্যাংক এবং বিএসইসির কাজে সমন্বয় থাকা প্রয়োজন

দেশের অর্থনীতির স্বার্থে পুঁজিবাজারের উন্নয়নে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আবদুর রউফ তালুকদারের কার্যালয়ে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম সৌজন্য সাক্ষাত করেন। এসময় নতুন গভর্নর এ কথা বলেন মর্মে গণমাধ্যমের প্রকাশিত খবরে জানা যায়।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার বিএসইসির চেয়ারম্যানকে বলেন, পুঁজিবাজার উন্নয়নে সব ধরনের সহযোগিতা করা হবে। তবে পুঁজিবাজারে যাতে সবাই নির্ভয়ে বিনিয়োগ করতে পারে সেটি বিএসইসিকে নিশ্চিত করতে হবে।

নতুন গভর্নরের বক্তব্যকে আমরা স্বাগত জানাই। তিনি নির্ভয় বিনিয়োগের কথা বলেছেন। এটি পুঁজিবাজারের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। কারণ ভয়-ডর নিয়ে বিনিয়োগ করলে বাজারের সুশাসনের ঘাটতি দেখা দেয়। এত স্বাভাবিক বিনিয়োগ বাধাগ্রস্ত হয়। আর যে বিষয়টি পুঁজিবাজারে দরকার সেটি হচ্ছে বাংলাদেশ ব্যাংক এবং বিএসইসির কাজে সমন্বয় থাকা দরকার। পুঁজিবাজারে অনেক সিদ্ধান্ত কার্যকর করার জন্য সংস্থাদুটির একযোগে কাজ করার বিকল্প নেই। এটি আমরা অনেক দিন থেকেই বলে আসছি। যদি বিষয়টি যথাযথভাবে কার্যকর হয় হয় তা হলে পুঁজিবাজার উপকৃত হবে।

Tagged