করোনায় মৃত্যু হাজার ছাড়ালেও আমরা কতটা সতর্ক?

দেশে করোনাভাইরাস পরিস্থিতি দিন দিন অবণিতের দিকে যাচ্ছে। মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বাড়ছে।  দেশে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ে গত বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে জানানো হয়, দেশে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৭৪ হাজার ৮৬৫ জনের। এখন পর্যন্ত করোনায় মারা গেছে ১ হাজার ১২ জন। এই তথ্য অনুযায়ী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে মৃত্যুর সংখ্যা হাজার ছাড়িয়েছে।

শুধু বাংলাদেশেই নয়, বিশ্বজুড়ে বিশেষজ্ঞরা বলতে পারছেন না কবে নাগাদ এই ভাইরাস সম্পূর্ণ নির্মূল সম্ভব হবে। এর উপযুক্ত চিকিৎসাও এখন পর্যন্ত মানুষের নাগালে আসেনি। ফলে এই সংকট মোকাবিলার  ক্ষেত্রে এখনও ভরসা সতর্কমূলক ব্যবস্থা। এটি যতটা জোরদার করা সম্ভব, ততটাই সংক্রমণ ঠেকানোর সম্ভাবনা। সে কাজটি আমরা কতটা পেরেছি?

দেখা গেছে সারা বিশ্বে কিছু দেশ খুব ভালোভাবে এটি মোকবিলা করতে সক্ষম হয়েছে। আবার কোনো কোনো দেশে সেটি সম্ভব হয়নি। আমাদের দেশে সম্পদের সীমাবদ্ধতা, বেশি জনসংখ্যাসহ নানা ধরনের সংকট রয়েছে।  এসবের পরও আমরা কতটা সঠিক পদক্ষেপ নিতে পেরেছি, এটি নিয়ে মতভেদ রয়েছে। এরপরও আমরা বলতে চাই, আমাদের আরও সর্তকতা প্রয়োজন। এটি শুধু সরকারের ওপর চাপালে হবে না, সকলকেই বুঝতে হবে।

Tagged