ব্রোকারেজ হাউসের অনিয়ম: শুধু জরিমানা নয়, কারাদণ্ড নিশ্চিত হওয়া প্রয়োজন

পুঁজিবাজারের বিনিয়োগকারীরা ব্রোকারেজ হাউসের মাধ্যমে লেনদেনে অংশ নেন। শেয়ার কেনার জন্য বিনিয়োগকারীরা তাদের পছন্দের ব্রোকারেজ হাউসে খোলা বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবের বিপরীতে টাকা জমা রাখেন। একটি ব্রোকারেজ হাউসে হাজার হাজার বিনিয়োগকারীর বিও হিসাব থাকে। এসব বিনিয়োগের ব্যাংক হিসাব পরিচালনা করে ব্রোকারেজ হাউস। এক্ষেত্রে কোনো হাউসের অনিয়ম কিছুতেই কাম্য নয়। এর বিরুদ্ধে কঠোর শাস্তি হওয়া দরকার।

সম্প্রতি সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়- বেনকো সিকিউরিটিজ নামের একটি ব্রোকারেজ হাউসের লেনদেন কার্যক্রম স্থগিত করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। গতকাল থেকে প্রতিষ্ঠানটির লেনদেন কার্যক্রমের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

লেনদেন স্থগিতের পাশাপাশি সোমবার রাতে ডিএসইর পক্ষ থেকে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মতিঝিল থানায় মামলা করা হয়েছে। এ ছাড়া প্রতিষ্ঠানটির কর্তা ব্যক্তিরা যাতে দেশ ছেড়ে যেতে না পারেন, সে জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও বিষয়টি অবহিত করা হয়েছে।

পুঁজিবাজার কর্তৃপক্ষে এই সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। পাশাপাশি শুধু মামলা আর আর্থিক জরিমানায় যেনো অভিযুক্তরা পার পেয়ে না যান। তাদের কারাদণ্ড হওয়া প্রয়োজন। না হলে অতীতের মতো আবারও এ ধরনের ঘটনা ঘটার আশঙ্কা থেকে যাবে।

Tagged