ওটিসি থেকে ফিরছে চার কোম্পানি: বাকিগুলোর কী হবে

পুঁজিবাজারের ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেট থেকে মূল বাজারে ফিরছে চার কোম্পানি। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সম্প্রতি এ সিদ্ধান্ত নিয়েছে জানিয়ে খবর প্রকাশ করে সংবাদমাধ্যম। আমরা মনে করি এটি একটি ভালো সিদ্ধান্ত।

বিএসইসি বলছে, ব্যবসায়িকভাবে উন্নতি করায় এবং বিএসইসির বিভিন্ন নির্দেশনা পরিপালনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পর কোম্পানিগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানিগুলোকে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) পুনঃ তালিকাভুক্ত করার ক্ষেত্রে আইনি কিছু শর্ত শিথিলও করেছে নিয়ন্ত্রক সংস্থা।
বর্তমানে ওটিসি বাজারে ৬৫টি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। দীর্ঘদিন ধরে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ না দেওয়া, উৎপাদন বন্ধ ও নামসর্বস্ব কোম্পানিকে বিভিন্ন সময় মূল বাজার থেকে ওটিসি বাজারে স্থানান্তর করা হয়। এখন প্রশ্ন হচ্ছে, বাকি কোম্পানিগুলোর কী হবে? আমরা আগেও বলেছি, ওটিসির কোম্পানিগুলোর বিনিয়োগকারীরা কোনো অপরাধ করেননি। তারা কেনো এই ক্ষতি বইয়ে বেড়াবেন। বিশেষ করে ওটিসির কোম্পানিগুলোর পরিণতির জন্য দায়ী কারা, সেটি খুঁজে বের করা প্রয়োজন এবং বাকি কোম্পানিগুলোর বিষয়েও বিএসইসির পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

Tagged