এক মাসে শেয়ারদর দ্বিগুণ, কারণ জানে না হাক্কানি পাল্প

নিজস্ব প্রতিবেদক:

কোনো কারণ ছাড়াই বাড়ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কাগজ ও মুদ্রণ খাতের হাক্কানি পাল্প পেপার অ্যান্ড প্রিন্টিং মিলসের শেয়ারের দর। এক মাসে শেয়ারদর বেড়েছে দ্বিগুণেরও বেশি। শেয়ারের এই অস্বাভাবিক দর বাড়ার পেছনে কারণ নেই বলে ঢাকা স্টক এক্সচেঞ্জেকে (ডিএসই) জানিয়েছে কোম্পানিটি।

সূত্র জানায়, ফেব্রুয়ারির শুরুর দিকে কোম্পানিটির শেয়ারের দর ছিল ৪৭ টাকা ৬০ পয়সা। এরপর থেকেই দর ঊর্ধ্বমুখী হতে শুরু করে। গত বৃহস্পতিবার দিনশেষে শেয়ার লেনদেন হয় ৮৭ টাকা ৫০ পয়সায়। যা গত দুবছরের  সর্বোচ্চ দর। পাশাপাশি ৮ লাখ ৪০ হাজার ৩৩৪ শেয়ার লেনদেন হয়। যা গত দুবছরের মধ্যে সর্বোচ্চ।

উল্লেখ্য, অক্টোবর-ডিসেম্বর -২০১৯ সমাপ্ত সময়ের অনিরীক্ষিত দ্বিতীয় প্রান্তিক কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) হয়েছে ২৫ পয়সা। আগের বছর একই সময় লোকসান ছিল ৩৯ পয়সা। অন্যদিকে গত ছয় মাসে অর্থাৎ জুলাই-ডিসেম্বর ২০১৯ সমাপ্ত সময়ে কোম্পানির শেয়ারপ্রতি লোকসান  হয়েছে ৪৮ পয়সা। আগের বছর একই সময় ছিল ৬৪ পয়সা। ৩১ ডিসেম্বর ২০১৯ শেষে কোম্পানির শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১০ টাকা ৪৩ পয়সা।

এছাড়া, ২০১৫ সালে কোম্পানিটির মুনাফা হয়েছিল ৮৫ লাখ টাকা। কিন্তু তারপর থেকেই ধারাবাহিকভাবে লোকসান করে আসছে কোম্পানিটি। ২০১৬ সালে কোম্পানিটি লোকসান করেছে ১ কোটি ৩৭ লাখ টাকা। ২০১৭ সালে লোকসানের পরিমাণ গিয়ে দাড়ায় ১ কোটি ৮১ লাখ টাকায়। সেবছর বিনিয়োগকারিদে  কোনো লভ্যাংশ দেয়নি।ফলে কোম্পানিটি ‘জেড’ ক্যাটেগরিতে স্থানান্তরিত হয়।

২০১৮ সালে ১ কোটি ৮২ লাখ টাকা ও ২০১৯ সালে ২ কোটি ১১ লাখ টাকা লোকসান করলেও বিনিয়োগকারীদের ৩ শতাংশ ও ২শতাংশ লভ্যাংশ ঘোষণা করে ‘বি’ ক্যাটেগরি অবস্থান করে।

উল্লেখ্য, ২০০১ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত হয় কোম্পানিটি। এর পরিশোধিত মূলধন ১৯ কোটি টাকা। কোম্পানিটির পরিচালনা পর্ষদ৫৩ দশমিক ১৫ শতাংশ শেয়ার ধারন করেছে।   ১২ দশমিক শূন্য ৯ শতাংশ রয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে ও বাকি ৩৪ দশমিক ৭৬ শতাংশ শেয়ার ধারণ করছেন সাধারণ বিনিয়োগকারীরা।

এসএমজে/২৪/মি

Tagged