আবারও পুঁজিবাজারে লেনদেন তলানীতে

নতুন বছরে দেশের পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে এমন প্রত্যাশাই ছিল বিনিয়োগকারীদের। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি থেকেও এমনই আশা দেওয়া হয়েছে তাদের। কিন্তু বছরের প্রথম দুই কার্যদিবসেই বিনিয়োগকারীদের হতাশ করেছে পুঁজিবাজার। প্রত্যাশার বিপরীতে আরও আতঙ্কিত হয়েছেন বিনিয়োগকারীরা।

কারণ প্রতিদিনই কমছে বিনিয়োগকারীদের পুঁজি। তাই অনেকেই এখন নিজেদের পুঁজি বাজার থেকে তুলে নেওয়ারও চেষ্টা করছেন। বিনিয়োগকারীদের এমন আতঙ্কে গত সোমবার লেনদেন কমে অবস্থান করে আড়াই বছরের মধ্যে সর্বনিম্নে। সোমবার ডিএসইতে ১৪৬ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত আড়াই বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন। এর আগে ২০২০ সালের ৭ জুলাই ডিএসইতে ১৩৮ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

২ জানুয়ারি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৭.৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ছয় হাজার ১৭৭.৮৭ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৫৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২.১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫১.০১ পয়েন্টে এবং দুই হাজার ১৯১.৪৩ পয়েন্টে। তাই সার্বিকভাবে বাজারের চিত্র নিয়ে হতাশ বিনিয়োগকারীরা। তিন হাজার কোটি টাকার লেনদেন এখন একশ কোটি টাকার ঘরে। এরপর আর কী থাকতে পারে পুঁজিবাজারে?

Tagged