আইপিওর আবেদন জমা দিয়েছে রবি

এসএমজে ডেস্ক:

পুঁজিবাজারে আসছে টেলিকম খাতের রবি আজিয়াটা। কোম্পানিটি পুঁজিবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ৩৮৭ কোটি ৭৪ লাখ কোটি টাকা উৎত্তোলন করবে। গতকাল সোমবার কোম্পানিটি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আইপিও আবেদন জমা দিয়েছে।

রবি পুঁজিবাজারে মোট ৫২ কোটি শেয়ার ইস্যু করবে। এরমধ্যে ৩৮ কোটি ৭৮ লাখ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের জন্য এবং ১৩ কোটি ৬১ লাখ শেয়ার কোম্পানির পরিচালক ও কর্মকর্তা-কর্মচারিদের জন্য ইস্যু করা হবে। শেয়ারের আভিহিত মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। এই শেয়ার ইস্যুর মাধ্যমে মোট প্রায় ৫২৩ কোটি টাকা উত্তোলন করবে কোম্পানিটি।

গত ২১ ফেব্রুয়ারি, শুক্রবার রবির প্যারেন্ট কোম্পানি মালয়েশিয়ার আজিয়াটা গ্রুপ কুয়ালালামপুর স্টক এক্সচেঞ্জ ও দেশটির গণমাধ্যমকে তাদের সহযোগী প্রতিষ্ঠাপন রবি আজিয়াটার আইপিওতে যাওয়ার তথ্য জানায়।

তার পরেরদিন বিষয়টি নিয়ে এক সংবাদ সম্মেলন করে রবি। সেখানে তারা পুঁজিবাজারে আসতে দুটি শর্তের কথা জানায়। এর প্রেক্ষিতে কোম্পানির আইপিও নিয়ে কিছু অনিশ্চয়তা দেখা দেয়। তবে শেষ পর্যন্ত কোনো শর্ত ছাড়াই বাজারে আসার জন্য আবেদন জমা দিয়েছে কোম্পানিটি। আর কেটে গেছে রবির বাজারে আসার অনিশ্চয়তা।

রবি আজিয়াটা হলো বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর কোম্পানি। কয়েক বছর আগে ভারতীয় কোম্পানি এয়ারটেলের বাংলাদেশ অপারেশন কিনে নিয়েছে কোম্পানিটি। বর্তমানে রবি ও এয়ারটেল পরিচালনা করছে রবি আজিয়াটা। গত ডিসেম্বর শেষে কোম্পানিটির গ্রাহক সংখ্যা ছিল প্রায় ৪ কোটি ৯০ লাখ।

মালয়েশিয়ান রবি আজিয়াটা গ্রুপ বাংলাদেশের রবি আজিয়াটার ৬৮ দশমিক ৬৯ শতাংশ শেয়ারের মালিক। ভারতি এয়ারটেলের বাংলাদেশ কার্যক্রম একীভুত হওয়ার মাধ্যমে তারা ২৫ শতাংশের মালিক। বাকী অংশের মালিক জাপানি কোম্পানি এনটিটি ডকোমো।

উল্লেখ্য, কোম্পানিটির আইপিও’র ইস্যু ম্যানেজার হিসেবে নিয়োজিত আছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড। সূত্র: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এসএমজে/২৪/বা

Tagged